ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ক্যাটল ট্রেন চালু, প্রথম দিন ঢাকায় আনা হলো ২৩ পশু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
ক্যাটল ট্রেন চালু, প্রথম দিন ঢাকায় আনা হলো ২৩ পশু

চাঁপাইনবাবগঞ্জ: স্বল্প ভাড়ায় ঢাকায় কোরবানির পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়েছে।  

বুধবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে এ ট্রেনটি উদ্বোধন করা হয়।

প্রথম দিনে ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১৮টি গরু আর পাঁচটি ছাগল ঢাকায় পরিবহন করা হয়েছে।

ট্রেনটি উদ্বোধন করেছেন রেলওয়ের পশ্চিমের সহকারী বাণিজ্যিক কর্মকতা একেএম নুরল আলম।

এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, রেলওয়ের স্টেশন মাস্টার শহিদুল আলম, সহকারী রেলস্টেশন মাস্টার ওবাইদুল্লাহ।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত পশু পরিবহন করে। তিনদিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানি যোগ্য পশু পরিবহন করা হয় ৭৮টি। তা থেকে সরকারের আয় হয় ৪৬ হাজার ১৩৭ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ বলেন, ক্যাটল স্পেশাল ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন ছাড়ে। রাত আড়াইটা থেকে পৌনে ৪টার মধ্যে ট্রেনটি ঢাকার তেজগাঁওয়ে পৌঁছাবে। ট্রেনটি ফের ভোর ৫টার দিকে তেজগাঁও থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে রওনা দেবে।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়েরর স্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, ক্যাটেল স্পেশাল ট্রেনে
চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা (তেঁজগাও) রুটে স্বল্প ভাড়ায় কোরবানি যোগ্য পশু পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে পাঁচটি ওয়াগন প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ওয়াগনে ২০টি গরু বা ৪০টি ছাগল পরিবহন করতে পারবেন খামারিরা। আর জেলা থেকে ঢাকায় প্রতিটি গরু পরিবহনে খরচ পড়ছে ৫৯১ দশমিক ৫০ টাকা।

এ ব্যাপারে রাজশাহী রেলওয়ের (পশ্চিম) সহকারী বাণিজ্যিক কর্মকর্তা নুর আলম বলেন, ট্রেনটিতে কোরবানি যোগ্য পশুর চাহিদা বাড়লে ওয়াগান জুড়ে দেওয়া হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা। চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটি ছেড়ে আট জায়গায় যাত্রা বিরতি করে সর্বশেষ ঢাকার তেঁজগাও রেলস্টেশনে পৌঁছাবে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa