ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্র স্থাপন ফি কমাচ্ছে বিইআরসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০
ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্র স্থাপন ফি কমাচ্ছে বিইআরসি

ঢাকা: বেসরকারি খাতকে বিদ্যুৎ উৎপাদনে উৎসাহ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য বড় জেনারেটর থেকে নিজস্ব উদ্যোগে বিদ্যুৎ (ক্যাপটিভ পাওয়ার) উৎপাদনে লাইসেন্স ফি, নবায়ন ফি, ওয়েবার সার্টিফিকেট ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ।



এখন থেকে বিইআরসিকে লাইসেন্স ফি ৫ হাজার টাকা, নবায়ন ফি ২ হাজার টাকা এবং ওয়েবার সার্টিফিকেট ফি ১ হাজার টাকা দিতে হবে।

বুধবার বিইআরসির কার্যালয়ে এক উন্মুক্ত সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায়  কমিশনের সদস্য ইঞ্জিনিয়ার এমদাদুল হক , ড. সেলিম মাহমুদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় কমিশনের পক্ষ থেকে বলা হয়, আগে এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে লাইসেন্স ফি ৫ লাখ টাকা, নবায়ন ফি ৫ লাখ টাকা ও ওয়েবার সার্টিফিকেট ফি ২ হাজার টাকা ছিল। ফি কমানোর ফলে উদ্যোক্তারা আরও বেশি করে ক্যপিটিভ বিদ্যুৎ উৎপাদনে এগিয়ে আসবে যা বিদ্যুৎ সমস্যায় জর্জরিত দেশের শিল্প বাণিজ্য খাতসহ অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

সরকার সম্প্রতি ক্যাপটিভ নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে। বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় প্রয়োজনে সরকার ডিজেল এবং ফার্নেস অয়েলভিত্তিক ক্যাপটিভ কেন্দ্র থেকে উদ্বৃত্ত বিদ্যুৎ কিনবে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa