ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০
পুঁজিবাজারে দরপতন

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে বুধবার বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে আর্থিক লেনদেন, বাজার মূলধন, পড়েছে সূচক।



বিনিয়োগকারীরা বলছেন, বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) বিভিন্ন নির্দেশনা বাজারকে প্রভাবিত করছে।

বিশেষকরে তালিকাভুক্ত কোম্পানির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী এনএভিকে (নেট অ্যাসেট ভ্যালু) ভিক্তি ধরে করে মঙ্গলবার মার্জিন ঋণের তালিকা প্রকাশের জন্য যে নির্দেশনা জারি করা হয়েছে সেটি বাজারকে প্রভাবিত করেছে বলে তাদের অভিমত।  

এ বক্তব্যের পক্ষে সায়ও পাওয়া গেছে বিশ্লেষকদের কাছ থেকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, ‘সম্প্রতি পুঁজিবাজারের লাগাম টেনে ধরতে এসইসির যে পদ্ধতিতে মার্জিন ঋণ নির্ধারণ করার তালিকা প্রকাশ করার কথা বলেছে তা বাজারকে অস্থির করে তুলছে। ’

‘এসইসির সিদ্ধান্তে মার্চেন্ট বাংক, ব্রোকারেজ হাউজ ও ডিলার এবং ডিএসই ও সিএসই’র মধ্যে এক ধরনের অনিশ্চয়তা কাজ করছে। তাই এসইসিকে এ ধরনের সিদ্ধান্ত পূনর্বিবেচনা করা উচিত’, বলেন তিনি।
     
বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির শেয়ার। দিনশেষে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৭৭৭ কোটি ৬৪ লাখ টাকা। এটি আগের দিনের চেয়ে ৩০১ কোটি ৮৬ লাখ টাকা কম।

সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৬৫ দশমিক ০১ পয়েন্ট কমে ৬৮৮২ দশমিক ১২ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
অন্যদিকে সিএসইতে সিএসই‘তে লেনদেন হওয়া ২০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৭২টির, কমেছে ১৩০টির। দিনশেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৬১ কোটি ৪৯ লাখ ১ হাজার  ৩৪৮  টাকা। এটি আগের দিনের চেয়ে ৭৭ লাখ ৪৩ হাজার ৯৫৬ টাকা বেশি।

সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে শূন্য দশমিক ৯৭৭ শতাংশ কমে ২০ হাজার ২৫৭ দশমিক ১৫৮৩ পয়েন্ট হয়েছে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, বেক্সিমকো লি., আফতাব অটোমোবাইলস, কনফিডেন্স সিমেন্ট, প্রাইম ফাইন্যান্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস, পিপলস্ লিজিং ফাইনান্স সার্ভিসেস লি., ইউনাইটেড এয়ারওয়েজ ও সামিটপোর্ট এলায়েন্স।

সিএসইতেলেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- বেক্সিমকো লি., ইউনাইটেড এয়ার, স্কয়ার ফার্মা, আফতাব অটোমোবাইল, কনফিডেন্স সিমেন্ট, এইমস ১ম মিউচুয়াল ফান্ড, প্রাইম ফিন্যান্স, সামিট পোর্ট, বেক্সিমকো সিনথেটিকস এবং বেক্সটেক্স লি.।
 
বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa