ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অস্ট্রেলিয়ায় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সুযোগ রয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, জুন ৮, ২০২২
অস্ট্রেলিয়ায় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সুযোগ রয়েছে

ঢাকা: অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, কৃষি ও বিভিন্ন খাদ্য পণ্যের অনেক চাহিদা রয়েছে। ফলে দেশটিতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সুযোগ রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

 

তিনি বলেন, অস্ট্রেলিয়া বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। উভয় দেশের বাণিজ্য দিন দিন বাড়ছে। এ সুযোগকে আমাদের কাজে লাগাতে হবে। কোভিড-১৯ এর সময়ে বাংলাদেশ ২০২০-২০২১ অর্থ বছরে অস্ট্রেলিয়ায় ৮৩৪.০৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে বাংলাদেশ আমদানি করেছে ৭৫০.২৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রপ্তানি আরও বাড়ানো সম্ভব।

বুধবার (৮ জুন) ঢাকায় সরকারি বাসভনের অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমে ব্রুয়ারের সঙ্গে বৈঠকের সময় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এ মুহূর্তে বিনিয়োগের জন্য খুবই আকর্ষণীয় স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশ’টি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলেছে। অনেকগুলোর কাজ এখন শেষ পর্যায়ে। এখানে বিনিয়োগ করলে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা লাভবান হবেন। বাংলাদেশ সরকার এ মুহূর্তে বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে। অস্ট্রেলিয়া এ সুযোগ গ্রহণ করতে পারে।

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমে ব্রুয়ার বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশে এনার্জি এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করার সুযোগ রয়েছে। তৈরি পোশাক সেক্টরে বিনিয়োগ বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে উভয় দেশের ব্যবসায়ীদের আগ্রহী করে তুলতে হবে। ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা উভয় দেশ সফর করে বিনিয়োগের সেক্টর নির্বাচন করতে পারেন। বাংলাদেশে অনেক শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় লেখাপড়া করছেন। তাদের বিষয়ে অস্ট্রেলিয়া সরকার দায়িত্বশীল।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, জুন ০৮,২০২২
জিসিজি/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।