ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় পতন, ডিএসইএক্স কমলো ১৩৪ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মে ১৬, ২০২২
পুঁজিবাজারে সূচকের বড় পতন, ডিএসইএক্স কমলো ১৩৪ পয়েন্ট

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবারও (১৬ মে) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩৪ পয়েন্ট কমে ৬ হাজার ৪৩০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট কমে যথাক্রমে ১৪১০ ও ২৩৬৫ পয়েন্টে অবস্থান করছে।
 
সোমবার ডিএসইতে এক হাজার ২৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২০১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬টি কোম্পানির, কমেছে ৩৪৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, আরডি ফুড, ফু-ওয়াং ফুড, এনআরবিসি ব্যাংক, অরিয়ন ফার্মা, সিলভো ক্যামিকেল, এসিআই ফর্মূলেশন ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৯টির, কমেছে ২৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৯ কোটি ৯৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মে ১৬, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa