ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নিরাপদ নেভিগেশন নিশ্চিতে মোংলা বন্দরে ‘ভিটিএমআইএস চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
নিরাপদ নেভিগেশন নিশ্চিতে মোংলা বন্দরে ‘ভিটিএমআইএস চালু

বাগেরহাট: নিরাপদ নেভিগেশন সুবিধা এবং বিদেশি জাহাজের নিরাপত্তায় মোংলা বন্দরে ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (ভিটিএমআইএস) চালু করা হয়েছে।  

বুধবার (১৬ মার্চ) বিকেলে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ চৌধুরী এ নিরাপত্তা পদ্ধতি উদ্বোধন করেন।

 

এসময় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. মুসা, বন্দর কর্তৃপক্ষের সদস্য কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার, মো. ইমতিয়াজ হোসেন,  সৈয়ধ রবিউল আলম, পরিচালক প্রশাসন মো. শাহীনুর আলম, হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দীনসহ বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিটিএমআইএস নিরাপত্তা সিস্টেম উদ্বোধন শেষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় চলমান প্রকল্প ও সরকারের মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে অচিরেই মোংলা বন্দর নৌ-বাণিজ্যের নেতৃত্ব দেবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মো. মুসা বলেন, পদ্মাসেতু, খুলনা-মোংলা রেললাইন, রামপাল বিদ্যুৎকেন্দ্র ও খান জাহান আলী বিমানবন্দর চালু হলেই মোংলা বন্দরে আমদান-রপ্তানি আরও ব্যাপক হারে বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, মোংলা বন্দর বাংলাদেশের দ্বিতীয় সমুদ্র বন্দর, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বঙ্গোপসাগর থেকে প্রায় ১৩১ কিলোমিটার উজানে অবস্থিত। নিরাপদ নেভিগেশন সুবিধা এবং বিদেশি জাহাজের দীর্ঘ চ্যানেলে নিরাপত্তা দিতে অতীতে একাধিকবার গবেষণা করা হয়েছে। নিরাপদ ও নির্বিঘ্নে জাহাজ চলাচলের জন্য ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (ভিটিএমআইএস) শিরোনামে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। প্রকল্পটির কাজ ৩০ ডিসেম্বর, ২০২১ তারিখে শতভাগ সম্পন্ন হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নের ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবাড়িয়া অ্যাংকরেজে ১০ মিটারের বেশি ড্রাফ্টযুক্ত জাহাজগুলো পরিচালনা করছে। গত কয়েক বছরে মোংলা বন্দরে জাহাজ আসার রেকর্ড সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম বন্দরে প্রচণ্ড যানজটের কারণে বন্দর ব্যবহারকারীদের মোংলা বন্দরের প্রতি আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।