ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ও মিশরের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর আহ্বান  

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
বাংলাদেশ ও মিশরের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর আহ্বান   পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

ঢাকা: বাংলাদেশ ও মিশরের মধ্যে বাণিজ্য-বিনিয়োগের বিদ্যমান স্তর বাড়াতে যৌথ উদ্যোগ নেওয়ার প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মিশরীয় চেম্বারস অফ কমার্সের জেনারেল ফেডারেশনের নির্বাহী পরিচালকের সঙ্গে এক বৈঠকে তিনি এই প্রস্তাব দেন।

শুক্রবার (৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

বৈঠকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী মন্তব্য করেন, বাংলাদেশ ও মিশরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ প্রত্যাশিত মাত্রার নিচে নেমে গেছে। তিনি বাণিজ্য ও বিনিয়োগের বিদ্যমান স্তর বাড়ানোর জন্য যৌথ উদ্যোগ নেওয়ার প্রস্তাব দেন।

প্রতিমন্ত্রী বৈঠকে উপস্থিত চেম্বার কর্মকর্তাদের বাংলাদেশের অর্থনৈতিক কর্মক্ষমতা সম্পর্কে ধারণা দেন । বাংলাদেশকে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার রপ্তানি ও আমদানি উভয় ক্ষেত্রেই উৎসাহিত করছে এবং বাংলাদেশের উদ্যোক্তারা আফ্রিকার কয়েকটি দেশে বিনিয়োগ করেছেন। তিনি বাণিজ্য ও বিনিয়োগে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলোচনার জন্য মিশর থেকে বাংলাদেশে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল পাঠানোর পরামর্শ দেন।

তিনি দুই দেশের ব্যবসায়ীদের অনলাইন বৈঠকেরও পরামর্শ দেন। মিশরীয় চেম্বারের প্রতিনিধিরা প্রস্তাব করেন, বাংলাদেশ মিশরীয় কৃষিপণ্য কিনতে পারে।

প্রতিমন্ত্রী পরামর্শ দেন, বাংলাদেশ ও মিশরের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের প্রয়োজনীয়তা মূল্যায়নের জন্য আলোচনা হতে পারে। তিনি এ বিষয়ে বাংলাদেশ ও মিশরীয় চেম্বার থেকে মতামত নেওয়ার পরামর্শ দেন। উভয় পক্ষই পরামর্শ দেয়, উভয় দেশে উভয় দেশের বিনিয়োগের পাশাপাশি যৌথ উদ্যোগ প্রতিষ্ঠার সম্ভাবনা রয়েছে। বাণিজ্য ও বিনিয়োগের সুবিধার্থে অদূর ভবিষ্যতে বাংলাদেশি-মিশরীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি গঠন করা যেতে পারে বলেও বৈঠকে ঐক্যমত হয়।


বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
টিআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।