ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এ মাসে আরও কিছু ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এ মাসে আরও কিছু ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত

ঢাকা: চলতি মাসে আরও কিছু ই-কমার্স প্রতিষ্ঠানে গ্রাহকদের আটকে থাকা টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল প্রধান এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, আমাদের প্রথম সিদ্ধান্ত আমরা গ্রাহকদের টাকা ওয়ানওয়ে গ্রাহকদের কাছে ফেরত দেবো।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসএল কমার্স পেমেন্ট গেটওয়ের কাছে আলেশা মার্টের গ্রাহকদের আটকে থাকা টাকা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন সফিকুজ্জামান। এর আগে আলেশা মার্টের ১০ গ্রাহকে ২৮ লাখ ৩৬ হাজার ২৮৬ টাকা হস্তান্তর করা হয়।

অতিরিক্ত সচিব বলেন, আমরা আজকে যে টেকনিক্যাল কমিটির মিটিং করেছি সেখানে অন্ততপক্ষে ৭/৮ টি অপারেটরকে (ই-কমার্স প্রতিষ্ঠান) চিহ্নিত করতে পেরেছি। তাদের এসএসএল শুধু না, আরো গেটওয়ে পেমেন্ট সিস্টেমে যে টাকাগুলো জমা আছে, সেগুলো আশা করছি এই মাস নাগাদ কিউকম এবং আলেশা মার্টের স্টাইলে আমরা ফেরত দিতে পারবো। এখানে সিআইডি আমাদের আজকে আশস্ত করেছে।

তিনি বলেন, অন্ততপক্ষে আমরা একটা বেইজলাইন ঠিক করেছি, যেটা হলো—গ্রাহতদের টাকা, শুধু গ্রাহকদের কাছে ফেরত যাবে। কোনো পেমেন্ট গেটওয়েতে যদি অপারেটরের টাকা আটকে থাকে বা তারা পণ্য ডেলিভারি দিয়েছে অথচ টাকা আটকে আছে। সে টাকা অপারেটর পাবে। তবে সে বিষয়ে আমরা পরে সিদ্ধান্ত নেবো। আমাদের প্রথম সিদ্ধান্ত এটা যে, প্রথমে আমরা গ্রাহকদের টাকা ওয়ানওয়ে গ্রাহকদের কাছে ফেরত দেবো। আটকে থাকা টাকা আমরা এই মুহূর্তে অপারেটদের ফেরত দিচ্ছি না।

ই-ভ্যালি নিয়ে এক প্রশ্নের জবাবে সফিকুজ্জামান বলেন, ই-ভ্যালির বিষয়ে হাইকোর্ট একটা পরিচালনা পর্ষদ গঠন করেছেন। সেই পর্ষদ কাজ করছে। এ বিষয়ে আসলে কিছু করার নেই। তবে হাইকোর্ট যদি আমাদের নির্দেশ দেন তাহলে আমরা কার্যক্রম নেবো। এজন্য প্রথমে হাইকোর্ট থেকে আগে নির্দেশনা আসতে হবে।

তিনি বলেন, আমরা ই-কমার্স নিয়ে যে রিফর্মগুলো করছি, ডিবিআইডি পলিসি সেক্ষেত্রে অন্য ই-কর্মাসের যে অবস্থা, সেখানে ইভ্যালি কিন্তু একই মর্যাদা পাবে। তারা ডিবিআইডি বা অন্য কোনো পলিসি রিফর্মের সুযোগ পাবে। এটা জেনারেল বিষয়।

এর  আগে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান এ এইচ এম সফিকুজ্জামানের সভাপতিত্বে ডিজিটাল কমার্স সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তথা ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সংঘটন, লেনদেন সৃষ্ট ভোক্তা বা বিক্রেতা অসন্তোষ, প্রযুক্তিগত সমস্যা নিরসনের লক্ষ্যে গঠিত টেকনিক্যাল কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।