ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মহামারিতেও চলবে ব্যাংকে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
মহামারিতেও চলবে ব্যাংকে লেনদেন

ঢাকা: এবার মহামারি করোনা ভাইরাসের পরিস্থিতি যতই ভয়াবহ হোক না কেন, ব্যাংকে লেনদেন চলবে। দেশে কার্যত সকল বাণিজ্যিক ব্যাংককে এবিষয়ে প্রস্ততি নেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এবিষয়ে একটি সার্কুলার জারী করে দেশে কার্যরত তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, যে কোনো পরিস্থিতিতে সার্বক্ষণিক ও নিরবিচ্ছিন্ন অর্থ উত্তোলন বা পরিশোধ সেবা নিশ্চিত করতে হবে। এজন্য ব্যাংকগুলোকে কার্যকর বিজনেস কন্টিনিউটি প্লান তৈরি করতে হবে এবং বাস্তবায়নের জন্য সর্বদা প্রস্তুত থাকতে হবে।

একই সঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে সরাসরি ব্যাংকের শাখায় উপস্থিত না হয়ে গ্রাহককে মোবাইল অ্যাপ, ই-ওয়ালেট ব্যবহারে উৎসাহ দেওয়ার ব্যবস্থা নিতে বলা হয়েছে।  

এছাড়াও সরাসরি কার্ডের (ডেবিট-ক্রেডিট) ব্যবহার ছাড়া শুধুমাত্র কার্ড নম্বর দিয়ে লেনদেন (সিএনপি) সম্পন্ন করা যায় স্পর্শ ছাড়া কার্ডের ব্যবহার নেওয়ার ফিল্ড কমিউনিকেশনস (এনএফসি) ব্যবস্থা প্রচলনের পাশাপাশি এধরনের সেবা গ্রহনে গ্রাহককে উৎসাহিত করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, ইলেকট্রনিক ব্যবস্থায় লেনদেন বাড়বে তাই সাইবার আক্রমণের বিষয়েও সর্বোচ্চ সতর্ক থাকতে ব্যাংকগুলোর নজর রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলারও নির্দেশনাও দেওয়া হয়েছে সার্কুলারে।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
এসই/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa