ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আসছে ৫০ টাকার স্বর্ণ মুদ্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আসছে ৫০ টাকার স্বর্ণ মুদ্রা

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমান স্মারক স্বর্ণ মুদ্রা মুদ্রণ করেছে।

আগামী ১৫ ডিসেম্বর থেকে উক্ত স্মারক স্বর্ণ মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিস থেকে বিক্রয় করা হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, ৫০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ঢেউ খেলানো ডিজাইন ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্মারক স্বর্ণ মুদ্রাটির ওজন ১০ গ্রাম।

স্মারক স্বর্ণ মুদ্রার সম্মুখ ভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চ, ১৯৭১-এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান ‘পঞ্চাশ ৫০ টাকা’ ও প্রতিকৃতির উপরি ভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে।  

স্মারক মুদ্রার পেছন ভাগে ‘৫০’ ও ‘০’ এর ভেতরে ‘বাংলাদেশ ব্যাংক’র মনোগ্রাম, মনোগ্রামের নিচে ‘১৯৭১-২০২১’ ও উপরি ভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ ও নিচে ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে। স্মারক স্বর্ণ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৬৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa