ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বরিশালে ‘মুজিব’ গ্রাফিক নভেল বিতরণ করলো বিকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
বরিশালে ‘মুজিব’ গ্রাফিক নভেল বিতরণ করলো বিকাশ

ঢাকা: বঙ্গবন্ধুর আদর্শে স্কুলের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে বিকাশের উদ্যোগে দেশজুড়ে ২০ হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে এবার বই বিতরণ করা হলো বরিশাল বিভাগের ৪০টি স্কুলে।

মুজিববর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ধারাবাহিকভাবে সারাদেশের ৫০০টি স্কুলে এ বই বিতরণের উদ্যোগ নিয়েছে বিকাশ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ বিকাশের পৃষ্ঠপোষকতায় স্কুলগুলোতে বিতরণ করছে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্র। আট খণ্ডে প্রকাশিত গ্রাফিক নভেলের পরবর্তী খণ্ডগুলো প্রকাশিত হওয়ার পর একইভাবে তা বিশ্বসাহিত্য কেন্দ্রের মাধ্যমে আরও বেশি সংখ্যক স্কুলে পৌঁছে দিয়ে এ কর্মসূচির সম্প্রসারণ করবে বিকাশ।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বরিশালের জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়াম থেকে স্কুল প্রতিনিধিদের হাতে বই তুলে দেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার এবং বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হুমায়ুন কবির।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব খায়রুল আলম সবুজ।  

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের বরিশাল পাঠচক্রের সমন্বয়কারী ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ।

সংলাপ, গদ্য ও চিত্রের যুৎসই সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা চিত্রিত হয়েছে গ্রাফিক নভেল মুজিব-এ। বরিশালের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুকে জানার সুযোগ পাবে।

এ পর্যায়ে বরিশালের ৪০টি স্কুলের প্রতিটিকে পাঁচ সেট করে মোট ১ হাজার ৬০০টি বই দেওয়া হয়েছে। ফলে একই সঙ্গে ৪০ জন শিক্ষার্থী স্কুলের লাইব্রেরি থেকে বইটি পড়ার সুযোগ পাবে। এর আগে ঢাকা ও রাজশাহী বিভাগের ৯৫টি স্কুলে ৩ হাজার ৮০০ কপি ‘মুজিব’ নভেল বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa