ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজমায়েস্ট্রোজের ১২তম আসর শুরু করল ইউনিলিভার

 বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
বিজমায়েস্ট্রোজের ১২তম আসর শুরু করল ইউনিলিভার

ঢাকা: দেশের তরুণদের মধ্যে নেতৃত্ব, সৃজনশীলতা ও ব্যবসায়িক দক্ষতা বাড়ানর লক্ষ্যকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) ফ্ল্যাগশিপ বিজনেস কম্পিটিশন (ব্যবসা বিষয়ক শীর্ষ প্রতিযোগিতা) ‘বিজমায়েস্ট্রোজ ২০২১’।

রোববার (১৭ অক্টোবর) প্রতিযোগিতার ১২তম আসর উপলক্ষে একটি অফিশিয়াল নিবন্ধন ওয়েবসাইট https://bizmaestros.site চালু করেছে ইউনিলিভার বাংলাদেশ।

প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীরা এই ওয়েবসাইটিতে ঢুকে নিজেদের ‘বিজনেস কেস’ মূল্যায়নের জন্য নিবন্ধন করতে পারবেন।

গত ১১ বছরের গৌরবোজ্জ্বল অভিযাত্রায় ‘বিজমায়েস্ট্রোজ’ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের ‘বাস্তবমুখী কর্পোরেট চ্যালেঞ্জের রোমাঞ্চকর অভিজ্ঞতা’ এবং বিভিন্ন আকস্মিক পরিস্থিতি মোকাবিলার হাতেখড়ি দিয়ে আসছে। সাম্প্রতিক সময়ের আলোকে এবং বাস্তবমুখী প্রেক্ষাপটে এবছর ‘বিজমায়েস্ট্রোজ’ এর থিম রাখা হয়েছে- ‘নেভিগেটিং ইন দ্য নিউ নরমাল’।

এ বছর প্রতিযোগিতার প্রথমপর্বে সরাসরি ৬০০’র বেশি শিক্ষার্থীর অংশগ্রহণ আশা করছে ইউনিলিভার বাংলাদেশ। গতবছর ‘বিজমায়েস্ট্রোজ ২০২০’ প্রতিযোগিতায় প্রথমপর্বে চার শ’র বেশি শিক্ষার্থীর ১৪৫টি দল অংশ গ্রহণ করেছিল। বৈচিত্র্যময় ও সৃজনশীল প্রতিভার সন্ধান পেতে গতবার ৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ে নানান কার্যক্রম পরিচালনা করেছিল ইউনিলিভার বাংলাদেশ।

প্রতিযোগিতার বিচারকরা হলেন- বার্জার পেইন্টস বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রূপালী চৌধুরী, অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ নাসিম মঞ্জুর, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার এবং ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএসএম মিনহাজ। নিরপেক্ষতা বজায় রেখে সুক্ষ্ম বিচার-বিশ্লেষণ শেষে তারা আনুষ্ঠানিকভাবে ‘বিজমায়েস্ট্রোজ ২০২১’ এর চূড়ান্ত বিজয়ী দলের নাম ঘোষণা করবেন।

প্রতিযোগিতায় চূড়ান্ত বিজয়ীরা প্রতিবছর যুক্তরাজ্যে অনুষ্ঠিত হওয়া ইউনিলিভারের বৈশ্বিক প্ল্যাটফর্ম ‘ফিউচার লিডারস লিগ (এফএলএল) ২০২২’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন। সেখানে বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত ইউনিলিভারের এ ধরনের ‘জাতীয় প্রতিযোগিতা’য় বিজয়ী দলগুলো‘গ্লোবাল চ্যাম্পিয়নশিপ’ এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। বিজয়ীরা ইউনিলিভার এর ফ্ল্যাগশিপ ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রাম- ‘ইউনিলিভার ফিউচার লিডারস প্রোগ্রাম’ (ইউএফএলপি) এ নিয়োগ পাওয়ার ক্ষেত্রেও অগ্রাধিকার পাবে।

প্রতিযোগিতার শীর্ষ তিন দলকে ইউনিলিভার লিডারশিপ ইন্টার্নশিপ প্রোগ্রামের (ইউএলআইপি) আওতায় ইন্টার্ন করার সুযোগ দেওয়া হবে। এছাড়া প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হবার পর থেকে যারা ভালো ফলাফল অর্জন করেছে, তারাও ইউনিলিভার বাংলাদেশের ভবিষ্যত নিয়োগের ক্ষেত্রে ‘ট্যালেন্ট পাইপলাইন’ এ অন্তর্ভুক্ত থেকে অগ্রাধিকার পাবে।

এ প্রসঙ্গে ইউনিলিভার বাংলাদেশ এর মানবসম্পদ বিভাগের পরিচালক সাকশী হান্ডা বলেন, শিক্ষার্থীদের জন্য ‘বিজমায়েস্ট্রোজ’ হলো অনন্য একটি সুযোগ, যেখানে তারা বাস্তবমুখী অভিজ্ঞতা, ব্যবসায় প্রশিক্ষণের পাশাপাশি শীর্ষ কর্পোরেট নেতাদের কাছ থেকে মানসম্পন্ন দিক নির্দেশনা, পরামর্শ এবং ইউনিলিভার বাংলাদেশে যোগদানের সুবর্ণ সুযোগ পেয়ে থাকে। এ প্রতিযোগিতার মাধ্যমে অতীতে আমরা অসাধারণ কিছু তরুণ মেধাবীর সন্ধান পেয়েছি এবং তাদেরকে ভবিষ্যতের যোগ্য কর্পোরেট নেতা হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছি। শিক্ষার্থীরা এই বছরের চ্যালেঞ্জগুলো কিভাবে সমাধান করে তা দেখার জন্যই আমি অত্যন্ত উদগ্রীব হয়ে আছি।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।