ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেমিট্যান্সে প্রণোদনা বাড়ানোর চেষ্টা হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
রেমিট্যান্সে প্রণোদনা বাড়ানোর চেষ্টা হচ্ছে

ঢাকা: বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রণোদনার পরিমাণ বাড়াতে মন্ত্রণালয়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃহম্পতিবার (৩০ সেপ্টেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে কর্মরত বাংলাদেশি কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তার সঙ্গে উপস্থিত ছিলেন।  

মন্ত্রীরা দুবাইতে পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত প্রতিষ্ঠান আল ওয়াফা গ্রুপ এবং পারফিউম প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান আল হারামাইন গ্রুপ অব কোম্পানি, আজমান পরিদর্শন করেন। বাংলাদেশি কর্মীদের সার্বিক খোঁজখবর নেন এবং সংযুক্ত আরব আমিরাতে কাজ করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা সে বিষয়টি জানার চেষ্টা করেন।  

মন্ত্রীদের কাছে পেয়ে বাংলাদেশি কর্মীরা খুশিতে আপ্লুত হয়ে পড়েন। এরপর তারা তাদের বর্তমান অবস্থা তুলে ধরেন এবং করোনা মহামারির কারণে সৃষ্ট সমস্যাসমূহ সমাধানের অনুরোধ জানান। মন্ত্রীরা কর্মীদের কথা শুনে দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সরকারি সুযোগ সুবিধা দেওয়ার সুবিধার্থে সব প্রবাসী বাংলাদেশি কর্মীদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণপূর্বক সব প্রকার সরকারি সেবার অংশীদার হওয়া এবং বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর অনুরোধ জানান। এছাড়া ভবিষ্যতে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর প্রণোদনার পরিমাণ বাড়াতে মন্ত্রণালয়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।  

প্রবাসী কল্যাণ মন্ত্রীর এ আহ্বানে সাড়া দিয়ে আল ওয়াফা গ্রুপ ও আল হারামাইন গ্রুপের চেয়ারম্যানরা কোম্পানির নিজস্ব খরচে তাদের কোম্পানিতে কর্মরত কর্মীদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদের ব্যবস্থা এবং তাদের কর্মীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোতে উদ্বুদ্ধ করবেন বলে মন্ত্রীকে আশ্বস্ত করেন।  

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম শফিকুজ্জামান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরীন জাহান, দুবাই কনসাল জেনারেল বি এম জানাল হোসাইন, কাউন্সিলর (শ্রম) ফাতেমা জাহান, প্রথম সচিব (শ্রম) মনোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।