ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ভারতে গেল ইলিশের প্রথম চালান

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ভারতে গেল ইলিশের প্রথম চালান

বেনাপোল (যশোর): তৃতীয়বারের মতো শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে ১১টি ট্রাকে সাড়ে ৭৮ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করে।

ইলিশ রপ্তানিকারক পাবনার সেভেন স্টার সি ফুড লিমিটেডসহ তিনটি প্রতিষ্ঠান। আমদানিকারক ভারতের নাজ ইম্পেস্ক লিমিটেড। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ। এছাড়া প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। এ ইলিশ ভারতে রপ্তানির জন্য বাংলাদেশি ৫২টি রপ্তানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছেন।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দূর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টম্বর বাংলাদেশের ৫২ জন রপ্তানিকারককে প্রত্যেককে ৪০ টন করে ২০৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। আগামী ১০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। আজ প্রথম চালানে চারজন রপ্তানিকারক সাড়ে ৭৮ টন ইলিশ ভারতে পাঠালো।

মাছ রপ্তানিকারক প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের ম্যানেজার মহিতুল হক রুবাই জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ২০৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ২০৮০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে এবং তাদের প্রথম চালানে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa