ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল

বাগেরহাট: আমদানি-রপ্তানি বাণিজ্যের অংশীদার হয়ে বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দর ব্যবহার করতে চায় প্রতিবেশী রাষ্ট্র নেপাল।  

এ লক্ষ্যে বুধবার (০৮ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশে নিযুক্ত নেপাল হাই কমিশনের ডেপুটি চিফ অব মিশন কুমার রাইয়ের নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধি দল মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সভা করেছে।

 

বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সভা শেষে তারা জেটিসহ  মোংলা বন্দর এলাকা ঘুরে দেখেন এবং বন্দরের সম্প্রসারণসহ সুযোগ-সুবিধা দেখে সন্তোষ প্রকাশ করেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন এম. আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, মোংলা বন্দরের সুযোগ-সুবিধা দেখে নেপালের প্রতিনিধিরা কীভাবে এ বন্দর ব্যবহার করা যায়, সে বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। নেপাল বর্তমানে ভারতের হলদিয়া বন্দর ব্যবহার করে। তারা মোংলা বন্দর ব্যবহার করলে কীভাবে লাভবান হওয়া যায়, সেসব বিষয় ক্ষতিয়ে দেখছেন।  

তারা মোংলা বন্দর ব্যবহার শুরু করলে দুই দেশই লাভবান হবে বলে মন্তব্য করেন এ কর্মকর্তা।

২০১১ সালে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান এ চার দেশ নিজেদের মধ্যে ব্যবসা বাণিজ্য বাড়াতে ট্রানজিট চুক্তি হয়। চুক্তির পর এবারই প্রথম এ বন্দর ব্যবহারে আনুষ্ঠানিক সফরে এলো নেপাল।
 
বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa