ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

টানা উত্থানে নতুন মাইলফলকে ডিএসইএক্স সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
টানা উত্থানে নতুন মাইলফলকে ডিএসইএক্স সূচক

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

টানা উত্থানে ফের ডিএসইএক্স সূচকটির মাইলফলক স্পর্শ করেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি সাত হাজার ১০০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করলো। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৫১ ও ২৫৮৩ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে দুই হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৯০১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৭টি কোম্পানি কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, সামিট পাওয়ার, সাইফ পাওয়ার, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, বিএসসিসিএল, স্কয়ার ফার্মা, বিবিএস ক্যাবলস ও ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৮৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১০৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৫৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa