ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনার অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনার অনুমোদন

ঢাকা: করোনায় আক্রান্ত রোগীদের অক্সিজেন চাহিদা পূরণে সরকার সরাসরি ক্রয় পদ্ধতিতে ৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কিনতে যাচ্ছে।

বুধবার (০৪ আগস্ট) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এর জন্য অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ৩০টি অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট কেনা হবে। আগামী সভায় এই বিষয়ে বিস্তারিত বলতে পারবো।

অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

সরকারি ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মধ্যে ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ৮০ লাখ ২ হাজার ১৭৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯১০ কোটি ৯৭ লাখ ২৮ হাজার ৬৯৯ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ঋণ ৪৩১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা।

এদিকে সরকারি ক্রয় কমিটির বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিকটন চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টন চালের দাম পড়বে ৩৭৭ দশমিক ৮৮ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa