ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

প্রণোদনা ঋণের গন্তব্য জানতে চায় বাংলাদেশ ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
প্রণোদনা ঋণের গন্তব্য জানতে চায় বাংলাদেশ ব্যাংক

ঢাকা: মহামারি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে ওঠার জন্য সরকারের প্রণোদনার ঋণ কারা পেয়েছেন, টাকা কোথায় ব্যবহার করেছেন তা জানার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রণোদনার ঋণ গ্রাহকের তালিকা চেয়ে ব্যাংকগুলোর কাছে চিঠি দেওয়া হয়েছে।

তথ্য পাওয়ার পরে বাংলাদেশ ব্যাংক তা খতিয়ে দেখবে। ঋণের টাকা কারা পেয়েছে, কোথায় ব্যবহার হয়েছে তা যাচাই-বাছাই করা হবে।

করোনার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবাখাতের উদ্যোক্তাদের সহায়তা গেলো বছর ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। ক্ষুদ্র ও মাঝারিখাতের উদ্যোক্তাদের জন্য বিতরণ করেছে ১৫ হাজার কোটি টাকা। এই ঋণের সুদহার ৮ শতাংশ হলেও সরকার ৪ শতাংশ ভর্তুকি দিবে। ফলে গ্রাহকদের পরিশোধ করতে হবে মাত্র ৪ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, প্রণোদনার ঋণ নিয়ে ভিন্ন ভিন্নখাতে বিনিয়োগ করেছেন। অভিযোগ রয়েছে পুঁজি বাজারে বিনিয়োগেরও। মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিয়ে প্রকৃত উদ্দেশ্যে ব্যবহার না করায় ঋণ গ্রাহকের তথ্য খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ০৭২৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa