ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর উন্নয়নে কিছু লক্ষ্য নির্ধারণ করেছি: তারিক আমিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
ডিএসইর উন্নয়নে কিছু লক্ষ্য নির্ধারণ করেছি: তারিক আমিন

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উন্নয়নে কিছু লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন বলে জানিয়েছেন নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া।

বৃহস্পতিবার (২৯ জুলাই) ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর পরিচালনা পর্ষদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে তিনি এ কথা জানান।

এসময় তাকে ডিবিএ’র পক্ষ থেকে শুভেচ্ছা জানান সংগঠনটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, ডিএসইর উন্নয়নের জন্য আমি কিছু লক্ষ্য নির্ধারণ করেছি। যাকে বলতে পারি ‘ফাইভ পি’। এগুলো হচ্ছে– পিপলস, প্রোডাক্ট, প্লাটফর্ম, প্রসেস এবং পলিসি। এ ফাইভ পি বাস্তবায়ন করা গেলে ডিএসই অবশ্যই পূর্ণাঙ্গরূপে ডিজিটাল হবে। এ কাজের জন্য সর্বপ্রথম প্লাটফর্মের উপর গুরুত্ব দেওয়া হবে। একটি ভালো প্লাটফর্ম স্টক এক্সচেঞ্জকে অনেক বেশি গতিশীল করে তুলতে পারে। তাই ডিএসই প্লাটফর্মের ওপর আমাদের অধিক গুরুত্ব থাকবে। এভাবে ধারাবাহিকভাবে ‘ফাইভ পি’ বাস্তবায়ন করবো।

তিনি বলেন, দেশের শেয়ারবাজারের প্রতি জনগণের যে আস্থা তৈরি হয়েছে, তা যাতে ব্যাহত না হয়, সেদিকে বিশেষ নজর দেওয়া জরুরি। বিশেষ করে শেয়ারবাজার বর্তমানে যে অবস্থায় আছে, তাকে আরও গতিময় করা এবং সব ক্ষেত্রে আধুনিকায়ন করা দরকার। ডিএসইকে এখন চিন্তা করতে হবে, বিশ্ব যেভাবে আধুনিকায়ন হচ্ছে, সেভাবে শেয়ারবাজারকে এগিয়ে নেওয়া। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক একচেজ্ঞের কার্যক্রম পরিচালনায় বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে।

এসময় ডিবিএ’র ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, পরিচালক ড. ওসমান গনি চৌধুরী, ওয়ালিউল ইসলাম, দস্তগির মো. আদিল, মাসুদুল হক, জায়েদ রহমান, ওমর হায়দার। ডিএসই’র পক্ষে ছিলেন ডিএসই’র প্রধান আর্থিক কর্মকর্তা আবদুল মতিন পাটওয়ারী, প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মো. ছামিউল ইসলাম, মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa