ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর খোরশেদ আলম মারা গেছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর খোরশেদ আলম মারা গেছেন ...

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (২৮ জুলাই) সকালে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

খোরশেদ আলম ১৯৯২ সালের ২০ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের দায়িত্ব পান। ১৯৯৬ সালের ২১ নভেম্বর পর্যন্ত তিনি এই দায়িত্বে ছিলেন।

পেশাগত জীবনে মরহুম আলম একজন অতি মেধাবী কর্মকর্তা ছিলেন। খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ছিল তাঁর পেশাগত জীবনের অনন্য বৈশিষ্ট্য। তিনিই প্রথম বাংলাদেশ ব্যাংকে মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন। আর্থিক খাত কর্মসূচির আওতায় তিনি আইএমএফ, বিশ্ব ব্যাংক ও এডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সঙ্গে সুসমন্বয় করে কেন্দ্রীয় ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতেন।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির বলেন, বিশিষ্ট অর্থনীতিবিদ, স্বদেশী চেতনায় সমৃদ্ধ, সততা, দক্ষতা ও অনন্য হৃদয়ের অধিকারী মরহুম আলম আর্থিক খাতের কর্ণধার হিসেবে এদেশে অনন্য ভূমিকা পালন করেন। তিনি স্ত্রী, চার পুত্র ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকসহ সমগ্র ব্যাংক পরিবার গভীর শোক প্রকাশ করছে। আমরা মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা ও তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। তিনি চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে মরহুম আলম তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থ সচিব এবং তুরস্কের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে যোগদানের পূর্বে তিনি মূখ্য অর্থ সচিবের দায়িত্বে ন্যস্ত ছিলেন।

মরহুম আলম ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রাম নগরে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa