ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ঘরে বসে ‘নগদ’ থেকে সাশ্রয়ী মোবাইল রিচার্জ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
ঘরে বসে ‘নগদ’ থেকে সাশ্রয়ী মোবাইল রিচার্জ

ঢাকা: করোনা প্রতিরোধের কড়াকড়ি বিধি-নিষেধের সময়ে ঝুঁকি নিয়ে ঘরের বাইরে না গিয়ে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ থেকে সাশ্রয়ী উপায়ে মোবাইল রিচার্জ করা যাচ্ছে।

প্রিয়জনদের থেকে দূরে থেকেও মোবাইল ফোনের মাধ্যমে সহজেই ঘনিষ্টভাবে সংযুক্ত থাকা যাচ্ছে যে করো সঙ্গে।

এতে শারীরিক দূরত্ব নিশ্চিত করা যাচ্ছে, পাশাপাশি মরণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে সামান্য হলেও ভূমিকা রাখা যাচ্ছে।

এছাড়া ‘নগদ’-এর মাধ্যমে যেকোনো মোবাইল ফোনে রিচার্জ করে ক্যাশব্যাকসহ আকর্ষণীয় ডিসকাউন্ট নেওয়ার সুযোগ তো রয়েছেই।

সম্প্রতি দেশের দ্বিতীয় গ্রাহক সেরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটরটি ‘দেশি নগদ-এ বেশি লাভ’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে, যেখানে সব মোবাইল ফোনে রিচার্জকে সহজ ও সাশ্রয়ী করতে আরো গুরুত্ব দেওয়া হয়েছে।

একইসঙ্গে ‘নগদ’-এর মাধ্যমে যেকোনো ডিজিটাল সেবা সেরা অফারসহ ঘরে থেকেই পাচ্ছেন গ্রাহক। ডিজিটাল পদ্ধতিতে ‘নগদ’-এর অ্যাকউন্ট খোলা থেকে শুরু করে, সহজেই ব্যাংক থেকে ‘নগদ’ অ্যাকাউন্টে টাকা আনা, বাড়তি খরচ ছাড়া সেন্ড মানি করা, অনলাইনে কেনাকাটায় শর্তহীন বিল পরিশোধ, বিদ্যুৎ, গ্যাস, ওয়াসা, ব্রডব্যান্ডসহ সব পরিষেবার বিল ফ্রি প্রদান করা যাচ্ছে, যা কঠোর বিধি-নিষেধের এ সময়ে হাতের মুঠোয় সেবা পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তাছাড়া বিভিন্ন দাতব্য সংস্থায় অনুদান প্রদান, স্কুল কলেজের বেতন পরিশোধ, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ ও কোভিড টেস্টের ফি দেওয়াসহ অসংখ্য সেবা সহজেই ‘নগদ’ থেকে নিচ্ছেন গ্রাহক। ‘নগদ’-এর এমন বিস্তৃত সেবার কারণে করোনা সংক্রমণ ঝুঁকি কিছুটা হলেও কম।

এ বিষয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ডিজিটাল প্রযুক্তির ছোঁয়ায় মানুষের জীবনকে সহজ করতে শুরু থেকেই ‘নগদ’ কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ঘরে থেকে যেন মানুষ সব সেবা হাতের মুঠোয় পায় সেটি বিবেচনায় নিয়েই ‘নগদ’ থেকে মোবাইল রিচার্জ সবচেয়ে সহজ ও সাশ্রয়ী করা হয়েছে। আমাদের প্রচেষ্টা শারীরিকভাবে দূরে রেখেও মানুষকে সংযুক্ত রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করি। ‘নগদ’-এর অন্যান্য আরো অনেক সেবা গ্রাহকের দৈনন্দিন আর্থিক লেনদেন ও সেবা গ্রহণকে স্বস্তিদায়ক করেছে।

‘নগদ’-এর মাধ্যমে মোবাইল রিচার্জের পদ্ধতি
‘নগদ’ অ্যাকাউন্ট থেকে মোবাইলে রিচার্জ করা খুবই সহজ। দু’ভাবে ‘নগদ’ থেকে সহজেই মোবাইল রিচার্জ করা যায়। ‘নগদ’ অ্যাপের মাধ্যমে ও *১৬৭# ডায়াল করে। ‘নগদ’ অ্যাপের মাধ্যমে রিচার্জ করতে মোবাইল রিচার্জ অপশনে ঢুকতে হবে। এরপর সেখানে প্রাপক লেখা অংশে যে মোবাইলে নাম্বারে রিচার্জ করতে চান সেটি যুক্ত করে মোবাইল অপারেটর (অর্থাৎ গ্রামীণফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল ও টেলিটক) বাছাই করতে হবে। পরের ধাপে রিচার্জের পরিমাণ লিখে ‘পরবর্তী’ বাটনে ক্লিক করে এগিয়ে যেতে হবে।  

তবে এ পর্যায়ে গ্রাহক চাইলে মোবাইল রিচার্জ না করে ‘নগদ’ অ্যাপ থেকে যেকোনো অপারেটরের ডেটা, মিনিট বা বিভিন্ন মেয়াদের বান্ডেল প্যাকেজও কিনতে পারেন। সেক্ষেত্রে যখন পরিমাণ লেখার অপশন আসবে তখন পাশেই ভয়েস, ইন্টারনেট বা বান্ডেল লেখা তিনটি অপশন থেকে প্রয়োজন ও পছন্দ অনুসারে অফার বেছে নিতে পারেন গ্রাহক। শেষে চার ডিজিটের পিন দেওয়ার মাধ্যমে ‘নগদ’ অ্যাকাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার প্রক্রিয়া সম্পন্ন হবে।

যারা অ্যাপ ব্যবহার করেন না তারা মোবাইলের কি প্যাডে *১৬৭# ডায়াল করে আটটি মেন্যু পাবেন। সেখানে তিন নম্বর মেন্যুতে থাকা মোবাইল রিচার্জ বেছে নিলে পাঁচটি মোবাইল অপারেটরের নাম আসবে। পছন্দের অপারেটর বাছাই করার পর টাকার পরিমাণ লিখে শেষ ধাপে ‘নগদ’ অ্যাকাউন্টের চার ডিজিটের পিন দিতে হবে। তবেই মোবাইল রিচার্জ প্রক্রিয়া সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa