ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ই-কমার্স প্রতিষ্ঠানের পেমেন্ট সিস্টেম কন্ট্রোল করবে বাংলাদেশ ব্যাংক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, জুন ২৪, ২০২১
ই-কমার্স প্রতিষ্ঠানের পেমেন্ট সিস্টেম কন্ট্রোল করবে বাংলাদেশ ব্যাংক 

ঢাকা: ই-কমার্স প্রতিষ্ঠানের পণ্য ডেলিভারির পেমেন্ট সিস্টেম বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কন্ট্রোল করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডাব্লিউটিও সেল) হাফিজুর রহমান।

বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে ‘ডিজিটাল কমার্স পরিচালনা’ বিষয়ে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে একটি এসওপি সার্ভিস ডেভেলপ করা হবে খুব শিগগিরই। যাতে পেমেন্ট পণ্য ডেলিভারির আগে না হয়। ব্যাংক বা ক্রেডিট কার্ড যাদের আছে তারা পেমেন্টটা কন্ট্রোল করবে। পেমেন্ট দেওয়ার পর পণ্য ডেলিভারি হলে তারা যদি ম্যাসেজ পায় তারপর সেই পেমেন্টটা কনফার্ম করবে। এটাই মোটামুটি সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এসওপি ডেভেলপ করা হবে। পেমেন্ট সিস্টেম কন্ট্রোল করা হবে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে, এটাই সিদ্ধান্ত হয়েছে।

ট্যাক্স-ভ্যাট ফাঁকির কোনো অভিযোগ আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে ট্যাক্স সংক্রান্ত কিছু ছিলে না, এটি দেখিনি। তাদের সম্পদের চেয়ে দায় বেশি, সেটি নিয়ে আলোচনা হয়েছে। তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।  

তিনি বলেন, ক্রেতাদের সতর্ক থাকতে হবে যারা অস্বাভাবিক অফার দেয়, তারা সন্দেহজনক আচরণ করতে পারে। তারপরেও আমরা আশা করি তারা যেন অনলাইনে কার্ড বা বিকাশ-নগদের মতো সিস্টেমে পেমেন্ট করে, তাহলে পেমেন্ট কন্ট্রোল করা যাবে। এর বাইরে ভিন্ন পন্থায় যদি তারা অ্যাডভানস দিয়ে দেয় তাহলে কিন্তু সমস্যা হতে পারে।  

আইনিভাবে তাদের ব্যবসাটাকে কোনো সিস্টেমে আনা যায় কিনা এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, আমরা একটি এসওপি ডেভেলপ করছি, সেটি ফলো করার জন্য বলা হবে। এছাড়া অনেকগুলো আইন আছে, প্যানেল কোর্ট আছে, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট তো বহাল আছেই। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সভায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, তথ্য প্রযুক্তি বিভাগ ও ডাক টেলিলযোগাযোগ বিভাগের প্রতিনিধি, রাজস্ব বোর্ডের প্রতিনিধি, বিটিআরসির প্রতিনিধি, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধি, ইক্যাবের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুন ২৪, ২০২১
জিসিজি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa