ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বিমা কোম্পানির উদ্যোক্তাদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, জুন ২০, ২০২১
‘বিমা কোম্পানির উদ্যোক্তাদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে’

ঢাকা: আইন অনুসারে বিমা কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

রোববার (২০ জুন) দুপুরে বিমা সাংবাদিকদের সংগঠন ইন্স্যুরেন্স রিপোর্টার্স ফোরামের (আইআরএফ) সঙ্গে বিমা খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

অনলাইন প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত হয়।  

আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেন, ‘আইন অনুসারে বিমা কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। এ বিষয়ে আমরা আগে যে নির্দেশনা দিয়েছি তা বাস্তবায়ন করতে হবে। অতালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে আমরা এটা কঠোরভাবে মনিটরিং করছি। তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে। তবে আইনে যেহেতু আছে, আইন তো মানতেই হবে। ’

তিনি বলেন, আমরা জীবন বিমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয় নিয়ন্ত্রণে সুপারভাইজরি লেভেল এবং কমিশন কাঠামো পুনর্বিন্যাস করেছি। এর ফলে জীবন বিমা কোম্পানিগুলোর ব্যয় ১৫ শতাংশ পর্যন্ত কমবে। এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে।

তিনি আরও বলেন, কোভিডে অনেক পরিবার মধ্যবিত্ত থেকে নিম্নবৃত্ত হয়ে পড়েছে। সাইলেনলি ঘটনাগুলো ঘটছে। চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে এমনটি হয়েছে। এগুলোর সংবাদ আমরা জানতেও পারি না। এক্ষেত্রে আমাদের কিছু করারও থাকে না। তাই নিজ পরিবারের স্বার্থে প্রত্যেকের বিমা করা উচিত। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর নামই হচ্ছে বিমা বলেও তিনি উল্লেখ করেন।

আইডিআরএ চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে প্রতি বুধবার আমরা একটা প্রোগ্রাম করছি। ওই দিন শুধু মাত্র ডেথ ক্লেইম নিয়ে আমরা কাজ করি। নিহত ব্যক্তির পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটানোর জন্য আমাদের এই চেষ্টা।

আইডিআরএ’র সভাপতি গোলাম মওলার সভাপতিত্বে সভা পরিচালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জুন ২০, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।