ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ঈদের আগে শেষ কার্যদিবসেও সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মে ১২, ২০২১
ঈদের আগে শেষ কার্যদিবসেও সূচকের উত্থান

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের আগে শেষ কার্যদিবস বুধবার (১২ মে) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১২৭৫ ও ২১৮৬ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে এক হাজার ৪৫৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০১টি কোম্পানির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, লংকাবাংলা, রবি, সাইফ পাওয়ায়, বিএটিবিসি, জিবিবি পাওয়ার, সামিট পাওয়ার, ফরচুন সু ও ম্যাকসন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৬ টির, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১০৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৫৫ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৬২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মে ১২, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa