ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘সবাই মিলে স্টার্টআপদের সহযোগিতা করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মে ৬, ২০২১
‘সবাই মিলে স্টার্টআপদের সহযোগিতা করতে হবে’ এম এ মান্নান

ঢাকা: স্টার্টআপদের মধ্যে সম্ভাবনা রয়েছে। তারা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।

এজন্য বাইরে থেকে সবাই মিলে তাদের সহযোগিতা করতে হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (৬ মে) দুপুরে ‘প্রি বাজেট রাউন্ড টেবিল ভেঞ্চার ক্যাপিটাল স্টার্টআপ ফর এ পোস্ট কোভিড রিসাইলেন্ট ইকোনমি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

ভার্চ্যুয়ালি সভাটির যৌথভাবে আয়োজন করে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটিজ অ্যাসোসিয়েশন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

মন্ত্রী বলেন, সবার উদ্দেশ্যই একটা দেশের অর্থনীতি এগিয়ে যাক। স্টার্টআপ দিয়েই ইস্ট ইন্ডিয়া কোম্পানি হয়েছিল। তারা দুইশ বছর শাসন করেছিল। তাই স্টার্টআপদের দিয়ে কিনা হয়। স্টার্টআপরা সারা দুনিয়া কাঁপাচ্ছে। আমাদের দেশেও যারা ফিল্ডে আছেন এদের মধ্যে সম্ভাবনা রয়েছে। সবাই মিলে এদের সাহায্য সহযোগিতা করতে হবে। এরাও দেশের জন্য অবদান রাখবেন।  

তিনি আরও বলেন, বিশ্বের অন্যান্য দেশে আমাদের ইমেজ নিয়ে সমালোচনা রয়েছে। এটাকে মোকাবিলা করতে হবে। যারা ইয়াংগ আছেন আপনাদের কাজ হবে এ প্রাচীর ভেঙে এগিয়ে আসা।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, বর্তমান কমিশন ব্যবসাকে সহজ করে দেওয়ার জন্য কাজ করছি। এরইমধ্যে আমরা দেশের ব্যবসাকে এগিয়ে নিতে এসএমই বোর্ডে একটি কোম্পানির অনুমোদন দিয়েছি। আগামী ১ মাসের মধ্যে আরও ৪-৫টি কোম্পানির অনুমোদন দেওয়া হবে। এ বোর্ড আস্তে আস্তে বড় হবে এবং পরবর্তীতে এখান থেকে বিভিন্ন কোম্পানি মূল বোর্ডে চলে যাবে।

তিনি আরও বলেন, আমরা অর্থনীতিতে অনেক পিছিয়ে রয়েছি। স্বাধীনতার সময় আমাদের যে লক্ষ্য ছিল, তা পূরণ হয়নি। আমাদের গতি বাড়াতে হবে। ১৫ বছর আগের ভিয়েতনামের দিকে তাকালেও আমরা কোথায় আছি, সেটা বুঝতে পারব। কিছু দুষ্টলোকের কারণে আমাদের এ অবস্থা।

বিএসইসির চেয়ারম্যান বলেন, স্টার্টআপকে এগিয়ে নিতে কমিশন একটি ভেঞ্চার কোম্পানির লাইসেন্স দিয়েছে। আর দু’টি কোম্পানির আবেদন জমা রয়েছে। তবে এ খাতকে এগিয়ে নিতে সুশাসনের দিকে নজর দিতে হবে। কারণ দু-একটি দুষ্টলোকের কারণে পুরো খাতটি হুমকির মুখে পড়তে পারে। তাই শুরু থেকেই এ খাতের সংগঠনকে সুশাসনে নজর দিতে হবে।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শামীম এহসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারহা মো. নাসের।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, চালডাল ডটকমের প্রতিষ্ঠাতা ওয়াসিম আলী, সহজ ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির, সী এমার্জিং রিজনিং সফটওয়্যারের চিফ পার্টনার অফিসার এএনএইচ পাম্প, সিএমজেএফ'র সভাপতি হাসান ইমাম রুবেল, প্রথম আলোর বিজনেস এডিটর সুজয় মহাজন ও সিএমজেএফ'র সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

আলোচনা সভায় কি নোট উপস্থাপন করেন বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ০৬, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।