ঢাকা, শনিবার, ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১, ০২ শাওয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

উৎপাদন বন্ধ মাদার টেক্সটাইলে, রঙিন সুতার দাম বাড়ার শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
উৎপাদন বন্ধ মাদার টেক্সটাইলে, রঙিন সুতার দাম বাড়ার শঙ্কা ...

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর এলাকায় মাদার টেক্সটাইল মিলস লিমিটেডে আগুনে পুড়ে গেছে ৮০ কোটি টাকার জার্মানি ও সুইজারল্যান্ড থেকে আনা দামি যন্ত্রপাতি।  

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) রাতে আগুন লাগে কারখানাটিতে।

ধারণা করা হচ্ছে, কারখানার ব্লো-রুম সেকশনের মেশিনের ডাস্ট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। আগুনে ব্লোয়ার মেশিন, ডায়িং মেশিন, কার্ডিং মেশিনসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে।  

জানা যায়, কারখানাটিতে মূলত ২০ ধরনের রঙিন সুতা তৈরি হয় যা দেশের বাজারের ৮০ শতাংশ চাহিদা পূরণ করে থাকে। বর্তমানে কারখানাটি বন্ধ। ফলে রঙিন সুতার দাম বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। করোনা সংকটের কারণে এর আগেও বন্ধ ছিল কারখানাটি। কালার ভেদে পাউন্ড প্রতি রঙিন সুতার দাম ৪০ থেকে ৬০ টাকা। কিন্তু কারখানাটি বন্ধ থাকার কারণে প্রতি পাউন্ডে দাম বেড়েছিল ১৫ থেকে ২০ টাকা।

মাদার টেক্সটাইল মিলস্ লিমিটেড দেশের অন্যতম বৃহৎ রপ্তানীযোগ্য সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। দৈনিক ১০০ টন সুতা উৎপাদন ক্ষমতা সম্পন্ন কারখানাটিতে ৬ হাজার লোকের কর্মসংস্থান। বর্তমানে বন্ধ কারখানাটি সরকারি পৃষ্টপোষকতা ছাড়া চালু করা সম্ভব নয় বলে দাবি সংশ্লিষ্টদের।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এলিজা সুলতান বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও মিলটি উৎপাদন অব্যাহত রেখে দেশের আর্থসামাজিক ক্ষেত্রে অবদান রেখে আসছিল। আগুনে পুড়ে যাওয়া মেশিন পুনঃ স্থাপনের জন্য প্রচুর টাকা দরকার। এ অবস্থায় সরকারি কোনো আর্থিক সহায়তা ছাড়া মেশিন আমদানি করে পুনঃস্থাপন করে মিলটি চালু করা সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
এমআইএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa