ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের পুস্তিকার মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের পুস্তিকার মোড়ক উন্মোচন .

ঢাকা: করোনা মহামারিকালীন দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বাংলাদেশ ব্যাংক গৃহীত নীতি-কৌশল ও সরকারের নানামুখী প্রণোদনার প্যাকেজ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের তথ্য উপাত্ত নিয়ে চিফ ইকোনোমিস্টস ইউনিট প্রণীত ‘পলিসি মেজারস অব বাংলাদেশ ব্যাংক ইন রেসপন্স টু দ্য কোভিড-১৯ পেন্ডামিক’ শীর্ষক পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়েছে।  

রোববার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মোড়ক উন্মেচন করেন গভর্নর ফজলে কবির।

 

এ সময় তিনি বলেন, করোনা মহামারিতে দেশের মানুষের জীবন-জীবিকা ও অর্থনীতির চাকা সচল রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের প্রশংসা করেন।  

ফজলে কবির বলেন, কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক তার অবস্থান থেকে সর্বোচ্চ ভূমিকা রেখেছে। ব্যাংকগুলোর জন্য বাংলাদেশ ব্যাংকের নীতি-কৌশল সম্পর্কিত সার্কুলার জারি, সীমিত আকারে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত, প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের তাগিদ, ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশেষ ভাতার সিদ্ধান্ত গ্রহণ ছিল কেন্দ্রীয় ব্যাংকের অসাধারণ উদ্যোগ, যা দেশের আর্থিক খাতকে সচল রেখেছে ও সর্বমহলে প্রশংসিত হয়েছে। এজন্য তিনি বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগসমূহের কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জানান। করোনা মহামারি সময়ের বিভিন্ন কার্যক্রমের তথ্য সম্বলিত একটি চমৎকার পুস্তিকা প্রণয়ন করার জন্য তিনি চিফ ইকোনোমিস্টস ইউনিটের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও ধন্যবাদ জানান।

নির্বাহী পরিচালক (গবেষণা) ও চিফ ইকোনোমিস্টস ইউনিটের নির্বাহী পরিচালক ড. হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান ও এ কে এম সাজেদুর রহমান খান মূল্যবান দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।  

এছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে করোনা মহামারিকালীন লকডাউন সময়কালে বিশেষ ভূমিকা পালনকারী বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগসমূহের নির্বাহী পরিচালক, মহাব্যবস্থাপক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa