ঢাকা, সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পূর্ত কাজ ও ঠিকাদার নিয়োগে সায়

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পূর্ত কাজ ও ঠিকাদার নিয়োগে সায়

ঢাকা: ৪-লেনে উন্নীত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম ও কুমিল্লা অংশের পূর্ত কাজ ও ঠিকাদার নিয়োগের জন্য ৮৪৬ কোটি ৮১ লাখ ৩৮ হাজার ৬৪৮ টাকার দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৈঠকে মোট এক হাজার ১৪২ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ৭টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (২৭ জানুয়ারি) এক ভার্চ্যুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

বৈঠক শেষে প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরে অতিরিক্ত সচিব ড. সালেহ বলেন, ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘৪-লেনে উন্নীত ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (এন- ১) (দাউদকান্দি-চট্রগ্রাম অংশ) এর ৪ বছরের জন্য পারফরম্যান্স বেইজড অপারেশন ও দৃঢ়করণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০২ এর আওতায় কুমিল্লা অংশের পূর্ত কাজের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে আব্দুল মোনেম লিমিটেড এবং স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৫৫৬ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৮৮৩ টাকা।

তিনি বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘৪-লেনে উন্নীত ঢাকা চট্টগ্রাম মহাসড়ক (এন- ১) (দাউদকান্দি-চট্টগ্রাম অংশ) এর ৪ বছরের জন্য পারফরম্যান্স বেইজড অপারেশন ও দৃঢ়করণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১ এর আওতায় চট্টগ্রাম অংশের পূর্ত কাজের ঠিকাদার হিসেবে তাহের ব্রাদার্স লিমিটেডকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ২৬ লাখ ৯৪ হাজার ৭৬৫ টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো; সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘ক্রস-বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (বাংলাদেশ)’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার। এই কাজটি পেয়েছে  জাপানের ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল কোম্পানি লিমিটেড। ভেরিয়েশনের জন্য অতিরিক্ত ১৮ কোটি ৮৮ লাখ ৩৭ হাজার ৯৬৮ টাকা খরচ বেড়েছে। এতে অতিরিক্ত খরচসহ মোট ব্যয় হবে ২৫৪ কোটি ৯৫ লাখ ৯২ হাজার ৫৬৩ টাকা।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘নামগঞ্জ- মদনপুর- দিরাই- শাল্লা- জলসুখা-আজমিরিগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা জলসুখা সড়কাংশ নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-০২ এর পূর্ত কাজের অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি করবে এম,এম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড, মেসার্স জন্মভূমি নির্মাণ এবং ওহিদুজ্জামান (এমএনও)। এতে ব্যায় হবে ১৫১ কোটি ২২ লাখ ৭৮ হাজার ৫৫৬ টাকা।  

এছাড়া বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘কুড়িগ্রাম (দাসেরহাট)-নাগেশ্বরী-ভুরুঙ্গামারী-সোনাহাট স্থল বন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-০৪ এর পূর্ত কাজের পুনঃমূল্যায়নের একটি সুপারিশ ছিল। অর্থাৎ প্রকল্পটির জন্য পুনঃদরপত্র আহ্বান করা হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১৪৮ কোটি ৩০ লক্ষ ৮৬ হাজার ৬২৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa