ঢাকা, সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

৮ জেলার ডিসি-এসপিদের আমদানির চাল বাজারজাতকরণ তদারকির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
৮ জেলার ডিসি-এসপিদের আমদানির চাল বাজারজাতকরণ তদারকির নির্দেশ ...

ঢাকা: চালের উচ্চমূল্য নিয়ন্ত্রণে বেসরকারি পর্যায়ে আমদানি করা চাল যথাযথভাবে বাজারজাত করা হচ্ছে কিনা তা তদারকির জন্য ৮ জেলার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের নির্দেশ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৭ জানুয়ারি) এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে দেশের ৮ জেলায়।

চিঠিতে বলা হয়েছে, দেশের খাদ্য নিরাপত্তা জোরদারকরণসহ বাজারমূল্য স্থিতিশীল রাখার স্বার্থে সরকারিভাবে চাল আমদানির পাশাপাশি বেসরকারিভাবে চাল আমদানির জন্য ৩২০টি প্রতিষ্ঠানের অনুকূলে সুনির্দিষ্ট শর্তে বরাদ্দ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে আমদানিকারকরা বরাদ্দপ্রাপ্ত চাল ভারত থেকে বেনাপোল, ভোমরা, হিলি, বুড়িমারি, সোনাহাট, চিলাহাটি, বাংলাবান্দা, বিবিরবাজার এবং বিরল স্থলবন্দরের মাধ্যমে আমদানি শুরু করেছেন।  

এই অবস্থায় আমদানিকারকদের আমদানি করা চাল যাতে যথাযথভাবে বাজারজাত হয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সেই বিষয়টি মনিটরিং করার নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে।

খাদ্য মন্ত্রণালয় দেশের ৮ জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের এই নির্দেশ দিয়েছে।  

জেলাগুলো হলো- যশোর, দিনাজপুর, সাতক্ষীরা, কুমিল্লা, পঞ্চগড়, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রামের ডিসি, এসপি ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের বাজারজাতকরণ বিষয়ে তদারকি করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এবার আমন মৌসুমে মোটা চালের দাম ৫০ টাকা ছুঁয়েছে। চালের দাম দুর্ভোগে ফেলেছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে চাল আমদানির শুল্ক কমিয়ে নিয়ন্ত্রিত মাত্রায় চাল আমদানির উদ্যোগ নেয় সরকার।

এ পর্যন্ত পাঁচ দফায় বেসরকারিভাবে মোট ৮ লাখ ৭৩ হাজার ৫০০ টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার।  

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
জিসিজি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa