ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশে শ্রমিক পাঠানোর খরচ কমাতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
বিদেশে শ্রমিক পাঠানোর খরচ কমাতে হবে

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ১০.৭.১ দেশগুলোকে বিদেশে শ্রমিক পাঠানোর খরচ কমাতে হবে। একই সঙ্গে কী পরিমাণ রেমিটেন্স প্রবাহিত হচ্ছে, তা বিবেচনা না করে বাংলাদেশ থেকে বিপুল ব্যয়ে শ্রমিক পাঠানোর মূল্য তার উপযুক্ত প্রাপ্য দিয়ে সমাধান করা উচিত।

রোববার (১৭ জানুয়ারি) এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ আয়োজিত ‘সাম্প্রতিক প্রবাসী আয়/রেমিটেন্স প্রবাহ: এত টাকা আসছে কোথা থেকে?’ শীর্ষক এক ভার্চ্যুয়াল সংলাপের সূচনা বক্তব্যে এসব কথা বলেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, প্রবাসে যাওয়া শ্রমিকদের পেছনে বেশি ব্যয় এবং তাদের পরিবারের প্রকৃত রেমিটেন্স সুবিধার বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে।  

বাংলাদেশ পরিসংখ্যা ব্যুরোর ২০২০ সালের জুলাই মাসের ‘কস্ট অব মাইগ্রেশন সার্ভে’ অনুসারে একজন শ্রমিকের বিদেশে যেতে গড়ে খরচ হয় ৪ লাখ ১৭ হাজার টাকা বা পাঁচ হাজার মার্কিন ডলার। এ পরিমাণ অর্থ আয় করতে একজন শ্রমিকের গড়ে ১৭ মাসের বেতন লাগে।

সপ্তম পঞ্চ-বার্ষিক পরিকল্পনা মতে, আমরা যদি বিবেচনা করি বছরে ৭ দশমিক ৪ লাখ শ্রমিকের বিদেশে যেতে ব্যয় হয় ৩ দশমিক ৭ বিলিয়ন ডলার। যা বছরে এসব শ্রমিকের পাঠানোর রেমিটেন্সের ২৪ শতাংশ বা ১৫ দশমিক ৫ বিলিয়ন ডলার।

কোভিড-১৯ মহামারির ধাক্কায় পুরো বিশ্বের অর্থনীতি পর্যুদস্ত। কমে গেছে আন্তর্জাতিক বাণিজ্য। বিপুলসংখ্যক প্রবাসী শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরেছেন। বিপুল সংখ্যক তাদের কর্মস্থলে ফিরে যেতে পারেননি। প্রবাসী আয়ের ক্ষেত্রে এর প্রভাব নিয়ে সবাই শঙ্কিত ছিলেন। এ কারণে বিশ্বব্যাপী প্রবাসী আয় হ্রাস পাবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু আমরা বিস্ময়ের সঙ্গে দেখতে পাচ্ছি যে প্রবাসী আয়ের ক্ষেত্রে বাংলাদেশ রেকর্ড করে চলেছে। প্রবাসী আয়ের এ ঊর্ধ্বমুখী ধারা যেমন আমাদের জন্য স্বস্তিদায়ক, ঠিক একইভাবে তা নিয়ে রয়েছে নানা আলোচনা। এ অর্থের উৎস নিয়েও রয়েছে নানা বিতর্ক। এ বিষয়কে সামনে রেখে, নাগরিক প্ল্যাটফর্ম প্রবাসী আয়ের প্রবাহ এবং তার উৎস সম্পর্কে সাম্প্রতিক বিতর্ক নিয়ে এ ভার্চুয়াল সংলাপ আয়োজন করে এসডিজি বাস্তবায়ন প্লাটফর্ম।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
এসই/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।