ঢাকা, রবিবার, ৩ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পিপিপি'র মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে ৭৯ প্রকল্প

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
পিপিপি'র মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে ৭৯ প্রকল্প সুলতানা আফরোজ

ঢাকা: সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে দেশে ৭৯টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রকল্পের মধ্যে স্বাস্থ্য, পরিবহন, প্রযুক্তি, সিভিল আবাসন, শিপিং, সামাজিক অবকাঠামো, খাদ্য ও পর্যটন খাত রয়েছে।

চলমান এসব প্রকল্প বাদ দিয়েও সরকারি-বেসরকারি অংশীদার কর্তৃপক্ষ (পিপিপি) জাপান, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত এবং কোরিয়া সরকারের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল ইনফ্রাসট্রাকচার ইনভেস্টমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন ফোরামের অর্গারাইজিং কমিটির ১১তম সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব সুলতানা আফরোজ।

তিনি আরও বলেন, গত দশ বছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির গড়ে ৭ শতাংশ। ২০১৮-১৯  অর্থবছরে ৮ দশমিক ১২ শতাংশে পৌঁছেছিল। মহামারি সত্ত্বেও ২০১৯-২০, গত অর্থবছর বাংলাদেশ ৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। আমি আনন্দিত যে, ২০২০ সালের জুলাই পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড উচ্চতায় ৩৭ দশমিক ১৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

পিপিপির প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে উদার বিনিয়োগের নীতি রয়েছে। আমরা বৈদেশিক বিনিয়োগের জন্য একগুচ্ছ সহজ নীতিমালা চালু করেছি, যার মধ্যে শাখা অফিস এবং স্বতন্ত্র সংস্থা স্থাপন, আইন অনুসারে বৈদেশিক বিনিয়োগের সুরক্ষা, উদার করনীতি, অনিয়ন্ত্রিত বহির্গমন নীতি উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এসই/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa