ঢাকা, রবিবার, ৩ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ পরামর্শক নিয়োগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ পরামর্শক নিয়োগ

ঢাকা: মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ সম্ভবনা যাচায়ে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

 

বুধবার (০২ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম বৈঠকে এই প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে মোট ১২টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১২৮ কোটি ৪৭ লাখ টাকা।  

অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (২০১৮ সনের সর্বশেষ সংশোধনীসহ) এর আওতায় কক্সবাজার জেলার মহেশখালীর মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ সম্ভবনা যাচাই থেকে টার্মিনাল ডেভলপমেন্ট সেকশন রিকোয়েস্ট ফর প্রপোজাল (আরএফপি) মূল্যায়ন পর্যন্ত সব কাজ সম্পাদনের জন্য সুপারিশকৃত পরামর্শক প্রতিষ্ঠান জাপানের টিজিইএস এবং নিপ্প কই এর সঙ্গে নেগোসিয়েটেড দরের চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এজন্য ৪৩ কোটি টাকা ব্যয় হবে।

তিনি জানান, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় বাস্তবায়নাধীন “ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন” শীর্ষক প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান আইএলএফ ডিটেইল ডিজাইন রিভিউ কাজ, চুক্তি বহির্ভূত নতুন কাজ এবং অতিরিক্ত ১২ মাসের জন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট ও কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট সার্ভিস ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ৭২ কোটি ২৪ লাখ টাকায় জার্মানির আইএলএফ কনসালটিং ইঞ্জিনিয়ার্স এ কাজ করবে বলে জানান অতিরিক্ত সচিব।

একই প্রকল্পের আওতায় অপর এক প্রস্তাবে প্রকল্পের কুতুবদিয়া ও মাতারবাড়ি এ্যাপ্রোচ চ্যানেল অংশে ডিপ পোস্ট-ট্রেসিং পদ্ধতিতে পাইপলাইন স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ৪৭২ কোটি ৪২ লাখ টাকায় চায়না পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

এছাড়া বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন” শীর্ষক প্রকল্পের প্যাকেজের একটি লটে টার্নকি-ভিত্তিতে ৩টি নতুন সাবস্টেশন স্থাপন, ৬টি সাবস্টেশনের মানোন্নয়ন ও ৩টি বে সম্প্রসারণ কাজের ক্রয়প্রস্তাব। ৭০ কোটি ৫২ লাখ টাকায় এ কাজ করবে এনার্জি প্যাক ইঞ্চিনিয়ারিং লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa