ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

করদাতাদের ভীতি দূর করতে হবে: এনবিআর চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
করদাতাদের ভীতি দূর করতে হবে: এনবিআর চেয়ারম্যান

ঢাকা: করদাতাদের ভীতি দূর করতে হবে। যতবেশি করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি করা যাবে, তত রাজস্ব আদায় বাড়বে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

জাতীয় আয়কর দিবস উপলক্ষে সোমবার (৩০ নভেম্বর) দুপুরে এনবিআর আয়োজিত 'উন্নত সেবার মাধ্যমে আয়করের আওতা বৃদ্ধি' শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান। এনবিআরর সম্মেলনকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, যতবেশি করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি করতে পারবো, ততবেশি রাজস্ব আদায় বাড়বে। এ জন্য করের হার কমানো হয়েছে। এছাড়া কর দেওয়া সহজ করতে অটোমেশনসহ নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি বলেন, এ বছরের জাতীয় আয়কর দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘স্বচ্ছ ও আধুনিক কর সেবা প্রদানের মাধ্যমে করদাতা-বান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’ এর আলোকে দেশের বিকশিত কর সংস্কৃতিকে আরও গণমুখী ও সমৃদ্ধ করার বৃহত্তর পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে কাজ করছি। করদাতাদের ভয়ভীতি দূর, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানো ও করআইন ১৯২২ কে আধুনিকায়ন করা। এগুলো সম্পূর্ণ হলে কর আদায় বাড়বে।

সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (কর নীতি) মো. আলমগীর হোসেন।

সেমিনারে মতামত দেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. প্রাণ গোপাল দত্ত, বিআইডিএস'র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, এফসিএমএ'র প্রেসিডেন্ট জসিম উদ্দিন আখন্দ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa