ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

টিসিবির মাধ্যমে পশুখাদ্য বিক্রির দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
টিসিবির মাধ্যমে পশুখাদ্য বিক্রির দাবি

ঢাকা: মাস ছয়েক আগেও প্রতিকেজি গমের ভুসির দাম ছিল ২৭ টাকা। ৪ টাকা বেড়ে সেই দাম এখন ৩১ টাকা।

একইভাবে রাইস ব্র্যানে ১০ টাকা, কুড়ায় ৫ টাকা, সয়াবিন মিলে ৬ টাকা, ভু্ট্টায় ৫ টাকা, খেসারির ভুসিতে ৭ টাকা এবং ছোলার ভুসির দাম বেড়েছে ৬ টাকা। পশুখাদ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে টিসিবির মাধ্যমে বিক্রি করার দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন।

রোববার (২৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লারে মাওলানা মো. আকরাম খাঁ অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব বিষয়ে ১০ দফা দাবি তুলে ধরেন সংগঠনের প্রেসিডেন্ট মো. ইমরান হোসেন।  

দাবিগুলোর মধ্যে আছে- দাম নিয়ন্ত্রণে টিসিবির মাধ্যমে পশুখাদ্য বিক্রি, মাংস আমদানি বন্ধ, বিদ্যুৎ বিল, জমির খাজনা কৃষিখাতের আওতায় আনা, ২০ বছর আয়কর রেয়াত, এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপের মাধ্যমে বাল্ক ফিল্ড মিল্কের আমদানি শুল্ক ১০০ শতাংশে উন্নীত করা, দেশে গুঁড়াদুধের প্লান্ট বাড়ানো, অস্বাস্থ্যকর কনডেন্সড মিল্ক তৈরি বন্ধ, খামারিদের বিনা জামানতে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ প্রদান, ডেইরি বোর্ড গঠন এবং পশু ভ্যাকসিন, মেডিসিন এবং চিকিৎসাসেবা সহজতর এবং বিনামূল্যে দেয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে দুধ এবং মাংস উৎপাদনকারী খামারিদের সংখ্যা প্রায় ৮ লাখ। গত ৮ বছরে খামারির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। এই পেশার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় ২ কোটি মানুষ। মাংস উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ এবং দুধ উৎপাদন বেড়েছে প্রায় ৩ গুণ।

এসময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি মো. শাহ এমরান, ভাইস প্রেসিডেন্ট আলী আজম রহমান শিবলী, সহ-সাধারণ সম্পাদক নাজিব উল্লাহ, অর্থ সম্পাদক জাফর আহমেদ পাটোয়ারীসহ মাংস ব্যবসায়ী এবং গরু ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
এসই/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa