ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইসলামি বন্ড ‘সুকুক’ চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
ইসলামি বন্ড ‘সুকুক’ চালু ...

ঢাকা: সঞ্চয়পত্র ও ব্যাংক ঋণের ওপর নির্ভরতা কমাতে ‘বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক’ নামে ইসলামি বন্ড ছাড়বে সরকার।

বুধবার (২১ অক্টোবর) সুকুক বন্ড ছাড়ার বিষয়ে একটি নীতিমালা জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অবিলম্বে কার্যকর হওয়া নীতিমালায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক, দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে উপযুক্ত ক্রেতা এবং ধারক, তাদের আইনগত উত্তরাধিকারী ও মনোনীতি ব্যক্তি ও প্রতিষ্ঠান এই বন্ড কিনতে পারবে।

শর্তানুসারে লাভ বা ক্ষতি (যদি থাকে) সম্মত থাকা নিবাসী অথবা অনিবাসী যেকোনো ব্যক্তি অথবা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক’ ক্রয় করতে পারবেন। অনিবাসী ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাংলাদেশে কার্যরত যেকোনো ব্যাংকে পরিচালিত অনিবাসী বৈদেশিক মুদ্রা হিসাব বা অনিবাসী টাকা হিসাব হতে বিনিয়োগ করতে পারবেন।

মুনাফা ও বিক্রয়লব্ধ অর্থ অথবা মেয়াদপূর্তিতে প্রাপ্ত আসল বৈদেশিক মুদ্রায় প্রত্যাবসন বলে বিবেচিত হবে। বিনিয়োগকারীর মৃত্যুতে ব্যক্তি বিনিয়োগের ক্ষেত্রে এসআইআইডি খোলার সময় আবেদনে দেওয়া এক বা একাধিক নমিনি দিতে পারবেন। একাধিক নমিনি হলে কে কতটুকু প্রাপ্য তা যেকোনো সময় পরিবর্তন করা যাবে। নমিনি না করে মারা গেলে উত্তরাধিকার সূত্রে মালিকানা দেওয়া হবে।

সুকুক অকশনে ১০ হাজার টাকার গুণিতক অংকের অভিহিত মূল্যে ফেসভ্যালু বিড দাখিল করতে হবে।

সুকুকের মূল্য প্রদানের নিমিত্ত বাংলাদেশ ব্যাংক মেয়াদপূর্তির তারিখে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সরকারের হিসাব হতেক এসপিভির হিসাবে চুক্তি মোতাবেক অর্থ প্রদান নিশ্চিত করবে। অতঃপর এসডিভি হিসাব বিকলনপূর্বক বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের আল-ওয়াদিয়াহ-চলতি হিসাবে আকলন করবে।

অরিজিনেটর সুকুক সম্পদ এসডিভির নিকট কোনোরূপ আইনি জটিলতা, ফি অথবা কমিশন ছাড়া হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা করবে। অরিজিনেটর নগদ প্রবাহ, অর্থনৈতিক অথবা সামাজিক সুবিধার সুযোগ সৃষ্টি করবে, এরূপ সম্পদকে সুকুক সম্পদ হিসাবে ঘোষণা করবে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।