ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বরিশালে ৪৫ জেলের জেল-জরিমানা, পৌনে ৪ লাখ মিটার জাল ধ্বংস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
বরিশালে ৪৫ জেলের জেল-জরিমানা, পৌনে ৪ লাখ মিটার জাল ধ্বংস

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় বরিশালে ৩৮ জনকে কারাদণ্ড ও ৭ জনকে ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রায় ৩ লাখ ৭০ হাজার মিটার জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়েছে।

সোমবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় জেলা প্রশাসনের মিডিয়া সেল বিষয়টি নিশ্চিত করেছে।

মিডিয়া সেল সূত্রে জানা যায়, বরিশালের জেলা ম্যাজিস্ট্রেট এসএম অজিয়র রহমানের নির্দেশনায় মেহেন্দিগঞ্জের বিভিন্ন নদীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পিজুস চন্দ্র দে’র নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ইলিশ মাছ আহরণের সময় আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় ২১ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ আহরণের দায়ে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৩ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ৮০ হাজার মিটার জাল জব্দ পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দ করা ৩০ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

অপরদিকে, বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আমীনুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৮ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ আহরণের দায়ে ৬ জেলেকে ১ মাস করে কারাদণ্ড এবং ২ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ২ লাখ ৫০ হাজার মিটার জাল জব্দ করে তা পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দ করা ৯৪ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

এছাড়া হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বকুল চন্দ্র কবিরাজের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৬ জেলেকে আটক করে তাদের একমাস করে কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি জব্দ করা ৩৫ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

বানারীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মফিজুর রহমানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ জেলেকে আটক করা হয়। তাদের মধ্যে দুই জেলেকে একমাস করে এবং এক জেলেকে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি বাকি ২ জেলেকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অভিযানে জব্দ করা ১ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

মুলাদী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহ. শাহনুর জামানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ জেলেকে আটক করা হয়। তাদের মধ্যে তিন জেলেকে এক বছর করে এবং দুই জেলেকে ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া জব্দ করা দুই হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাধবী রায়ের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৪ হাজার মিটার জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa