ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ম বারের মতো বাংলাদেশে কটন ডে অনুষ্ঠিত

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
৫ম বারের মতো বাংলাদেশে কটন ডে অনুষ্ঠিত অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: পঞ্চম কটন ডে (তুলা দিবস) বাংলাদেশ উপলক্ষে গত সোমবার (২৮ সেপ্টেম্বর) এক ভার্চ্যুয়াল সেমিনারের আয়োজন করেছে কটন ইউএসএ।  

যুক্তরাষ্ট্রের মানসম্পন্ন তুলা ও সর্ববৃহৎ তুলাজাত গার্মেন্টস পণ্যের প্রস্তুতকারক এবং রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের অর্জনকে উদযাপন করতে ২০১৬ সাল থেকে কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল (সিসিআই) কটন ডে পালন শুরু করে।

ভার্চ্যুয়াল এ সেমিনারে অংশ নিয়েছিলেন স্পিনিং-টেক্সটাইল মিলের মালিক, এক্সিকিউটিভ, গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স, আন্তর্জাতিক ব্র্যান্ড ও রিটেইলারস, কটন মার্চেন্টস এজেন্ট ও ব্যবসায়ীসহ এক হাজারেরও বেশি অংশগ্রহণকারী।

সেমিনারে বক্তব্য রাখেন ওয়ালমার্টের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ডিউক, ইউরেসিয়ান গ্রুপের পরিচালক উইলিস স্পার্কস, যুক্তরাষ্ট্রের জাতীয় কটন পরিষদের প্রেসিডেন্ট ডক্টর গ্যারি এডামস, সিসিআইয়ের চেয়ারম্যান ও স্ট্যাপল কটনের প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যানক রেইকলি, সিসিআইয়ের প্রেসিডেন্ট রিকি ক্লার্ক ও সিসিআইয়ের কার্যনির্বাহী পরিচালক ব্রুস এথ্যারলি।

সেমিনারে সংকট, স্থায়িত্ব ও পোস্ট কোভিড রিটেইল, গ্লোবাল পলিটিক্স অ্যান্ড ট্রেডের মাধ্যমে নেতৃত্ব: ভবিষ্যৎ পরিকল্পনা, কটন ইউএসএ সলিউশনস, আমেরিকা যুক্তরাষ্ট্র কটন ট্রাস্ট প্রোটোকল এবং গ্লোবাল কটন ইকোনমিক আউটলুক- এসব বিষয়ে আলোচনা করা হয়।

সিসিআইয়ের কার্যনির্বাহী পরিচালক ব্রুস এথ্যারলি বলেন, বর্তমান মহামারির এসময়ে কটন ইউএসএ কে আপনারা যেভাবে সমর্থন দিয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ। আমরা আশা করি এসময়কে ভালোভাবে মোকাবিলা করতে পারবো এবং সবার সহযোগিতায় আমাদের ব্যবসাকে আগের থেকেও ভালো অবস্থানে নিয়ে যেতে সক্ষম হবো।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন বলেন, ইউএসএ আমাদের রেডিমেট গার্মেন্টেসের একটা বড় বাজার। আমরা যুক্তরাষ্ট্র থেকে যারা তুলা ব্যবহার করি এবং সেসব তুলা দ্বারা প্রস্তুতকৃত কাপড় যদি শুল্ক সুবিধা পায়, তবে আমরা মনে করি মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের গার্মেন্টস শিল্পের ব্যবসা আরও বাড়বে। কারণ আমরা লক্ষ্য করেছি গত পাঁচ বছরে বাংলাদেশে ইউএসএ’র তুলার ব্যবহার ক্রমান্বয়ে বেড়েই চলেছে। ইউএস কটনের বাংলাদেশে প্রসারে ভূমিকা রাখার জন্য তিনি শাব্বির আহমেদ চৌধুরীর প্রশংসা করেন।

অনুষ্ঠানে আসনা ভেঞ্চারসের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ সিসিআইয়ের পরামর্শদাতা শাব্বির আহমেদ চৌধুরী বলেন, আমি যুক্তরাষ্ট্রের তুলা শিল্পকে ধন্যবাদ জানাই তাদের এ উদ্যোগের জন্য। কেননা এ অনুষ্ঠানটি আমাদের সবার জন্যই অনেক তথ্যবহুল একটি অনুষ্ঠান। তিন চার বছর আগেও আমাদের দেশ ১০০ শতাংশ তুলার তৈরি পোশাক রপ্তানি করতো। যদিও এটি এখন ৮৫ শতাংশে নেমে গেছে। কিন্তু তারপরও বাংলাদেশের মতো এমন অনন্য অবস্থায় বিশ্বের অন্য কোনো দেশ নেই। তাই আমি মনে করি এমন একটি অনুষ্ঠান আমাদের দেশে হওয়া বাঞ্চনীয়। এছাড়া তিনি কটন ইউএসএ’কে ধন্যবাদ দেন এমন আয়োজন করার জন্য। এটি ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা করেন।

এছাড়া তিনি আতিয়া কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী আরসালানের সঙ্গে পরিচয় করিয়ে দেন যিনি বাংলাদেশে সিসিআইয়ের পরামর্শদাতার দায়িত্ব গ্রহণ করবেন আগামী ১ অক্টোবর থেকে।  

শাব্বির আহমেদ চৌধুরী এ মাসের শেষে তার পরামর্শদাতার দায়িত্ব থেকে অবসর গ্রহণ করবেন এবং আগামী ১ অক্টোবর থেকে কটন ইউএসএ-এর দূতের দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
পিআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।