ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনার মধ্যে শ্রম পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে সবাই ঐক্যবদ্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
করোনার মধ্যে শ্রম পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে সবাই ঐক্যবদ্ধ

ঢাকা: করোনা দুর্যোগের মধ্যে শ্রম পরিস্থিতি স্বাভাবিক ও শান্তিপূর্ণ রাখতে সরকার মালিক ও শ্রমিক সংগঠনগুলোর সবাই ঐক্যবদ্ধ বলে জানিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। একই সঙ্গে করেনা দুর্যোগের এ সময়ে সকলকে ভেদাভেদ ভুলে শ্রমজীবী মেহনতি মানুষের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানান।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবন মিলনায়তনে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ড্যানিশ ট্রেড ইউনিয়ন ডেভেলপমেন্ট এজেন্সির (ডিটিডিএ) সহায়তায় কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত বিভিন্ন সেক্টরের শ্রমিকের মাঝে খাদ্য সহায়তা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

অনুষ্ঠানে বিলসের সহযোগী ১৩টি জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দের কাছে খাদ্য সামগ্রী হস্তান্তর করা হয় এবং পরবর্তীতে ২ হাজার ৪০০ শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, বিলস সব সময় ট্রেড ইউনিয়নের সক্ষমতা উন্নয়নে কাজ করছে। বিলসের উদ্যোগে ও ডিটিডিএ’র সহায়তায় যে খাদ্য সাহায্য করা হলো তা শ্রমজীবী মানুষের জন্য সহায়ক হবে। স্বাধীনতা যুদ্ধে ডেনমার্ক সরকারের বাংলাদেশের প্রতি অকুণ্ঠ সমর্থন ছিল। ড্যানিশ সরকারের সকল সহযোগিতার মধ্যে দিয়ে এ বিষয়টি সব সময়ই প্রতিফলিত হয়।  

বাংলাদেশ ডেনমার্ক সরকারের এই সহযোগিতার কথা কখনও ভুলবে না বলে তিনি উল্লেখ করেন।

ডেনমার্ককে বাংলাদেশের বড় বন্ধু বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী বলেন, জাতীয় শোক দিবসকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শাহাদত বরণকারী সকলের রুহের মাগফিরাত কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন বলেন, বাংলাদেশের শ্রমজীবী মানুষের পাশে ডেনমার্ক সরকার সব সময়ই থাকতে চায়।  

শ্রমজীবী মানুষের অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে শ্রমবান্ধব নীতি নির্ধারণ ও যুগোপযোগী শ্রম আইন প্রণয়ন, সুষ্ঠু শিল্প সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ট্রেড ইউনিয়নের সক্ষমতা বৃদ্ধি, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণ এবং শিল্প মালিক, ট্রেড ইউনিয়ন ও সরকারের মধ্যে সামাজিক সংলাপকে কার্যকর করার ক্ষেত্রে দুই দশকের অধিক সময় ধরে কাজ করে যাচ্ছে বিলস।

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
জিসিজি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।