ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে ডিএসই’র লেনদেন সাড়ে ৫শ’ কোটি ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
শেষ কার্যদিবসে ডিএসই’র লেনদেন সাড়ে ৫শ’ কোটি ছাড়াল ...

ঢাকা: ঈদুল আজহার আগে সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এই নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচক বেড়েছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন সাড়ে পাঁচশো কোটি টাকা ছাড়ালো।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে চার হাজার ২১৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে যথাক্রমে ৯৭৪ ও ১৪২০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৮০ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৮১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫৩ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬২টি কোম্পানি কমেছে ৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিএসসিসিএল, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, নাহি অ্যালুমিনিয়াম ও লিন্ডে বিডি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad