ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাইড শেয়ারকারী চালকদের জন্য জীবন বীমা আনবে ড্রাইভিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
রাইড শেয়ারকারী চালকদের জন্য জীবন বীমা আনবে ড্রাইভিল রাইড শেয়ারিং।

ঢাকা: রাইড শেয়ার করা চালকদের জন্য ফ্রি জীবন বীমার উদ্যোগ নিচ্ছে ‘ড্রাইভিল’। দেশে রাইড শেয়ার জনপ্রিয় হলেও চালকদের জন্য অনেক সময় ঝুঁকি হয়ে দাঁড়ায় বিভিন্ন অপ্রত্যাশিত পরিস্থিতি।

সেই বিষয় বিবেচনা করে ড্রাইভিলের এই উদ্যোগ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (৮ জুলাই) রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, জীবনের তাগিদে যেমন কাজ করতে হয় চালকদের, আবার যেন দিন শেষে সবাই নিরাপদে ঘরে ফিরতে পারে সেই লক্ষ্যেই এই উদ্যোগ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  ড্রাইভিলের ফ্রি জীবন বীমা সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত হতে পারে। এই ফ্রি জীবন বীমাটি ড্রাইভিলের সব চালকদের জন্য প্রযোজ্য।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী পরিচালক মোহাম্মদ ওয়াহিদ উজ্জ্বল বলেন, আমাদের কাছে চালকদের নিরাপত্তা সবার আগে। আমাদের সঙ্গে যারা কাজ করবেন, তারা যদি কোনো রকম দুর্ঘটনায় পড়েন, তাদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য আমাদের এই ছোট্ট প্রচেষ্টা।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, জীবন বীমার জন্য প্রতি মাসে ড্রাইভিলের রাইড চালককে তার ড্রাইভিং রিপোর্ট জমা দিতে হবে। কোনো অনিরাপদ ড্রাইভিং, দ্রুত গাড়ি চালানো কিংবা ট্রাফিক আইন অমান্য করার কারণে যদি কোন মামলা হয়, সেক্ষেত্রে জীবন বীমাটি বাতিল বলে গণ্য হবে। পুনরায় জীবন বীমা সক্রিয় করতে অপেক্ষা করতে হবে কমপক্ষে ৬০ থেকে ৯০ দিন।

বাংলাদেশে রাইড শেয়ারকারি প্রতিষ্ঠান হিসেবে খুব শিগগিরই আত্মপ্রকাশ করতে যাচ্ছে ড্রাইভিল। ২০১৯ সালের শুরুর দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অফলাইন সার্ভিস দিয়ে যাত্রা শুরু করে ট্রান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানিটি। গত এপ্রিলে এটির যাত্রা শুরু করার কথা থাকলেও বর্তমান মহামারি কোভিড-১৯ এবং আনুসাঙ্গিক কিছু কারণে শুরু করা হয়নি যাত্রা। তবে সরকারের নির্দেশ এবং করোনা পরিস্থিতি শীথিল হলেই কাজ শুরু করতে চায় ড্রাইভিল।

ড্রাইভিল এর সেবা ঢাকা থেকে শুরু হয়ে সারা বাংলাদেশে এক যোগে চলবে। সেবাটি ২০২২ সালের মধ্যে নেপাল, ইউনাইটেড আরব আমিরাতসহ বেশকিছু দেশে সম্প্রসারিত হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।