ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

শেয়ার

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
সপ্তাহজুড়ে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

ঢাকা: বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। সপ্তাহজুড়ে চার কার্যদিবসে লেনদেন বেড়েছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। এরমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৫০ কোটি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০৪ কোটি টাকা বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বিদায়ী সপ্তাহে চার কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ ৭২ হাজার ২৪২ টাকার লেনদেন হয়েছে।

যা আগের সপ্তাহ থেকে ৩ হাজার ৫০ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৬২ টাকা বা ১০৭২ দশমিক ৭৭ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৮৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৫৮০ টাকার। ব্যাংক হলিডের কারণে ১ জুলাই পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৭০ লাখ ৪৩ হাজার ৬০ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৮৭ লাখ ৬ হাজার ৫১৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৭৭৬ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার ৫৪৪ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ দশমিক ৪৫ পয়েন্ট বা ০ দশমিক ৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮৬ দশমিক ৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ দশমিক ৬১ পয়েন্ট বা ০ দশমিক ২৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ১৮ পয়েন্ট বা ০ দশমিক ৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯২২ দশমিক ১১ পয়েন্ট এবং ১৩৩৯ দশমিক ৪৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮১টির শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো মধ্যে রয়েছে-বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্লাক্সো স্মিথ, ইন্দো বাংলা, স্কয়ার ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ওয়াটা কেমিক্যাল, লিন্ডে বিডি, একমি ল্যাবরেটরিস ও সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৩০৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৪ কোটি ৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪০৪ কোটি ৮৪ লাখ ১ হাজার ৪১৯ টাকা বা ২৬২ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৯ দশমিক ০৩ পয়েন্ট বা ০ দশমিক ৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২১ দশমিক ১২ পয়েন্টে।  

এসময়ে সিএসইতে ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪০টির বা ১৭ দশমিক ৭৭ শতাংশের দর বেড়েছে, ১৮টির বা ৮ শতাংশের কমেছে এবং ১৬৭টির বা ৭৪ দশমিক ২২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa