ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোলে আমদানি বাণিজ্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জুলাই ২, ২০২০
বেনাপোলে আমদানি বাণিজ্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দরে রপ্তানি বাণিজ্য সচলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য আমদানি বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ অংশের ব্যবসায়ী প্রতিনিধিরা। এ পথে ৭ জুন থেকে আমদানি শুরু হলেও তিন মাসের অধিক সময় ধরে বন্ধ রয়েছে রপ্তানি বাণিজ্য।

বৃহস্পতিবার (০২ জুলাই) বিকেল ৬টা পর্যন্ত ভারত থেকে কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। এরআগে, গত (০১ জুলাই) বাংলাদেশি রপ্তানিকারকের প্রতিনিধিরা আমদানি বাণিজ্য বন্ধ করে দিলেও বিকেল ৪টায় কিছু কাচা পণ্য আমদানি হয়।

তবে বৃহস্পতিবার কোনো কাচা পণ্য আমদানি হয়নি।

জানা যায়, আমদানি বন্ধের কারণে ভারতের পেট্রাপোল বন্দরে আটকা পড়ে রয়েছে ৫ শতাধিকের বেশি পণ্য বোঝায় ট্রাক। তবে এ পথে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও ভারতে আটকে পড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা দেশে ফিরছেন।

>>রপ্তানি সচলের দাবিতে বেনাপোলে ১০ ঘণ্টা বন্ধ ছিলো আমদানি

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন বাংলানিউজকে জানান, যেহেতু এ পথে করোনা সংক্রমণ প্রতিরোধের মধ্য দিয়ে ভারত থেকে পণ্য আমদানি হচ্ছে। ভারতীয় ট্রাক চালকেরা আসা যাওয়া করছে। এখানে রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার কোনো কারণ নেই।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের ব্যাংক বিষয়ক সম্পাদক হায়দার আলী বাংলানিউজকে জানান, করোনার মধ্যে আড়াই মাস বন্ধ থাকার পর গত ০৭ জুন বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি বাণিজ্য শুরু হলেও এখন পর্যন্ত বন্ধ রয়েছে রপ্তানি বাণিজ্য। এতে ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরে প্রায় দুই শতাধিকের বেশি ট্রাক রপ্তানি পণ্য নিয়ে দাঁড়িয়ে আছে। রোদ, বৃষ্টিতে যেমন পণ্যের গুনগত মান নষ্ট হচ্ছে তেমনি ব্যবসায়ীদের লোকসানের পাল্লাও ভারী হচ্ছে।

তিনি আরো জানান, ভারতীয়দের সঙ্গে কথা ছিল এক সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য চলবে। কিন্তু তারা বাংলাদেশে পণ্য দিলেও বাংলাদেশি পণ্য নিচ্ছে না। অবশেষে প্রতিবাদ জানিয়ে ব্যবসায়ী প্রতিনিধিরা ভারতীয় পণ্য আমদানি বর্জন করে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বাংলানিউজকে জানান, বেনাপোল বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য খালাস চলছে। বাণিজ্য সচলের জন্য তারা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

স্বাভাবিক সময়ে বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ২০০ ট্রাক পণ্য ভারতে রপ্তানি হয়। যা বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রায় ৮ হাজার কোটি টাকা মূল্যের বিভিন্ন পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানির সঙ্গে পাল্লা দিয়ে দিন দিন বাড়ছে রপ্তানির পরিমাণ। এ বছর ১০ হাজার কোটি টাকার পণ্য ভারতে রপ্তানি হওয়ার কথা ছিল। এছাড়া রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্য, তৈরি পোশাক, কেমিক্যাল, চালের কুড়া, মেহগনি ফল, মাছ ও অক্সিজেনসহ প্রায় ৫০ প্রকারের পণ্য রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।