ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

ব্যাংকিং

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুন ২৯, ২০২০
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ জুন) পুঁজিবাজারে সূচক বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮১ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯২৩ ও ১৩৩৫ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ১৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে সোমবার ২ হাজার ৩৮৯ কোটি টাকার কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৪৩ কোটি টাকার।  


সোমবার ডিএসইতে ২৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪০টি কোম্পানির কমেছে ১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার (২৮ জুন) লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা,  বিএসসিসিএল, গ্ল্যাক্সোস্মিথক্লাইন, ইন্দোবাংলা, স্কয়ার ফার্মা, লিন্ডে বিডি, সেন্ট্রাল ফার্মা, সিটি ব্যাংক, ওয়াটা কেমিক্যাল ও ফার্মা এইড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩০৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৯টির, কমেছে ১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৭৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৫১ কোটি ৮৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুন ২৯, ২০২০
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa