ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

ব্যাংকিং

আর্থিক প্রতিষ্ঠানের সিআরআর পুনর্নির্ধারণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-২১ ০৬:২৭:৪৯ পিএম
আর্থিক প্রতিষ্ঠানের সিআরআর পুনর্নির্ধারণ

ঢাকা: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের নগদ জমা সংরক্ষণ হার (সিআরআর) পুনর্নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে মেয়াদি আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক ১ দশমিক ৫ শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে পারবে। তবে কোনোদিনই এ সংরক্ষণের হার ১ শতাংশের কম হবে না।

রোববার (২১ জুন) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, মেয়াদি আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক ১ দশমিক ৫ শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে পারবে এ শর্তে যেকোনো দিনই এ সংরক্ষণের পরিমাণ ১ শতাংশের কম হবে না। মেয়াদি আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিধিবদ্ধ তারল্যসম্পদ সংরক্ষণের (এসএলআর) পূর্ববর্তী হার ৫ শতাংশ এবং আমানত গ্রহণ করে না এমন আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণের পূর্ববর্তী হার ২ দশমিক ৫ শতাংশ অপরিবর্তিত থাকবে। সিআরআরের ওই পরিবর্তিত হার চলতি বছরের ১ জুন থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ২১, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa