ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনা মোকাবিলায় জরুরি অর্থ বরাদ্দে গুরুত্ব আইসিসিবি’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জুন ২১, ২০২০
করোনা মোকাবিলায় জরুরি অর্থ বরাদ্দে গুরুত্ব আইসিসিবি’র

ঢাকা: প্রাণঘাতী করোনা (কোভিড-১৯) মোকাবিলার জন্য স্বাস্থ্যসেবা উন্নয়ন ও ওষুধের বিকাশের জন্য জরুরি আরও বেশি অর্থ বরাদ্দের উপর গুরুত্ব দিয়েছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ (আইসিসি’বি)। আন্তর্জাতিক এ বাণিজ্য সংস্থাটি মনে করে, কোভিড-১৯ একদিকে যেমন বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করেছে অন্যদিকে তেমনি বিশ্ব অর্থনীতিতে দেখা দিয়েছে অনিশ্চয়তার হুমকি।

রোববার (২১ জুন) আইসিসিবির এক নিউজ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা মহামারির ফলে সৃষ্ট স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট, অরক্ষিত জনগোষ্ঠীকে রক্ষা করা এবং দীর্ঘস্থায়ী পুনরুদ্ধারের মঞ্চ নির্ধারণের জন্য জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

স্বাস্থ্য সংকট অবসানের পর উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলির জন্য জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালী করা, অনানুষ্ঠানিকতায় সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলা করা, শক্তিশালী ও টেকসই বৃদ্ধি সমর্থন করবে এমন সংস্কার বাস্তবায়ন জরুরি।

আইসিসি মনে করে মহামারিটির মেয়াদ দীর্ঘায়িত হলে ব্যাপক বেকারত্বের সৃষ্টি হতে পারে ও ব্যবসা-বাণিজ্যে ব্যার্থতা দেখা দিতে পার। কিছু শিল্প, যেমন পর্যটন ও প্লেন, অবশ্যই সমস্যার মুখোমুখি হবে। মহামরিটি এমন এক ঝুঁকির তৈরি করেছে, যার ফলে বিনিয়োগকারীরা খুব অল্প সময়ের মধ্যেই ক্ষতির সম্মুখীন হতে পারেন।  

বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে নিম্নআয় ও উন্নয়নশীল দেশগুলোর উপর বিপজ্জনক অর্থনৈতিক প্রভাব পড়বে। একই সঙ্গে উন্নত অর্থনীতিগুলি মন্দায় পিছলে যাওয়ার ফলে পণ্যগুলির দাম কমবে এবং এই দেশগুলির রপ্তানি আয়ের উপর বাড়তি চাপ পড়বে। স্বল্পমেয়াদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ তরঙ্গের মতো চলমান মহামারিটি মোকাবিলার জন্য রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা, লকডাউন, যোগাযোগের সীমাবদ্ধতা, ভ্রমণ সীমাবদ্ধকরণ, নাগরিকদের বিচ্ছিন্নকরণ এবং বৃহত্তর জমায়েত বাতিল করে ভাইরাসের বিস্তার কমিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করেন, আমরা একটি নতুন বিশ্ব দেখবো যা আমাদের চেয়ে অনেক আলাদা ও অজানা। বিশ্ব নেতাদের মানবতা বাঁচাতে একত্রিত হতে হবে, ভবিষ্যতে এই মহামারি মোকাবিলার জন্য স্বাস্থ্যসেবা উন্নয়ন ও ওষুধের বিকাশের জন্য আরও বেশি অর্থ বরাদ্দের উপর গুরুত্ব দিতে হবে।

অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে কোভিড-১৯ এ কতজন আক্রান্ত হয়েছে শুধু এটাই বিবেচ্য বিষয় নয়, এর ফলে সৃষ্ট অর্থনৈতিক ক্ষয়ক্ষতির মাত্রাটাও জরুরি। করোনা পরবর্তী পরিস্থিতিতে বিশ্ব কেমন হবে তা নিয়ে ব্যাপক অনিশ্চয়তা রয়ে গেছে।

কোভিড-১৯ হচ্ছে বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কট এবং বৃহত্তম অর্থনৈতিক চ্যালেঞ্জ, যা বিশ্ববাসী দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ১৯১৮ এর স্প্যানিশ ফ্লু’র সময় মোকাবিলা করেছিল, যেটা ১৫ মাস স্থায়ী হয়েছিল। এটি ৫শ মিলিয়ন মানুষকে সংক্রামিত করেছিল, ৫ মিলিয়ন মানুষ মারা গিয়েছিল, যা তৎকালীন বিশ্ব জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।

১৯১৮ সালের সেই ভাইরাস অদ্যাবধি রয়ে গেছে মহামারি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস হিসেবে, এ ভাইরাসে প্রতিবছর উল্লেখযোগ্য মৃত্যু ঘটে। বিশ্বে এত উন্নয়ন হয়েছে অথচ দুর্ভাগ্যক্রমে অদ্যাবধি স্বাস্থ্যখাত অবহেলিত রয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জুন ২১, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad