ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ লাখ টাকা পর্যন্ত রেমিটেন্সের প্রণোদনা কাগজপত্র ছাড়াই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১২, ২০২০
৫ লাখ টাকা পর্যন্ত রেমিটেন্সের প্রণোদনা কাগজপত্র ছাড়াই

ঢাকা: এখন থেকে পাঁচলাখ টাকা অথবা ৫ হাজার মার্কিন ডলার ব্যাংকিং চ্যানেলে পাঠালে প্রণোদনা দেওয়া হবে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই। রেমিটেন্সের পরিমাণ ৫ লাখ টাকার বেশি হলে কাগজপত্র জমা দিতে হবে দু’মাসের মধ্যে। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে।

মঙ্গলবার (১২ মে) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিই্ও) এবং ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে পাঠিয়েছে।  
 
এতে বলা হয়েছে, বতর্মানে সার্বিক অবস্থায় গ্রাহকের সুবিধা বিবেচনা করে বিদেশে কর্মরত বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের উপর প্রতিবারে সর্বোচ্চ পাঁচ হাজার মার্কিন ডলার অথবা পাঁচ লাখ টাকা পর্যন্ত অর্থ পাঠানোর জন্য কাগজপত্রাদি ব্যতিরেকে প্রণোদনা সুবিধা প্রযোজ্য হবে।



নগদ সহায়তার জন্য পাঁচ হাজার মার্কিন ডলার অথবা পাঁচ লাখ টাকার অধিক রেমিটেন্সের ক্ষেত্রে প্রাপক ১৫ কার্যদিবসের মধ্যে দাখিল করার বাধ্যবাধকতা শিথিল করে কাগজপত্রাদি দাখিলের সময়সীমা দু’মাস পর্যন্ত বর্ধিত করা হলো। এ সুবিধা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

আগে একজন প্রাপককে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে প্রতিবারে ১ লাখ ৫০ হাজার টাকার অধিক রেমিটেন্সের ক্ষেত্রে ১৫ কার্যদিবসের মধ্যে কাগজপত্রাদি রেমিটেন্স প্রদানকারী ব্যাংক শাখায় দাখিল করার বিধান ছিল।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা,  মে ১২, ২০২০
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad