ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে ধস, ডিএসইর সূচক ৪ হাজারের নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
পুঁজিবাজারে ধস, ডিএসইর সূচক ৪ হাজারের নিচে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৫ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। রোববার ডিএসইর সূচক ডিএসইএক্স ৪ হাজার পয়েন্টে নিচে নেমে পাঁচ বছর আগের স্থানে অবস্থান করছে। তবে এই দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন  কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

রোববার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এই দিন লেনদেনের শুরুতেই ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্সে বড় পতন ঘটে।

ডিএসইএক্র ১৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩৯৬৯ পয়েন্টে। যা ৪ বছর সাড়ে ১০ মাস বা ২০১৫ সালের ৫ মে মাসের মধ্যে সর্বনিম্ন। ২০১৫ সালের ৫ মে ডিএসইর সূচক ছিল ৪ হাজার ১৪ পয়েন্ট।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২৬ ও ১৩৩৩ পয়েন্টে।

ডিএসইতে রোববার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি টাকার।

ডিএসইতে রোববার ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, দর কমেছে ৩৩৮টির এবং ৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে রোববার টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি-মুন্নু সিরামিক, গ্রামীণফোন, ওরিয়ন ফার্মা, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, সামিট পাওয়ার, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, ব্র্যাক ব্যাংক ও ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ১৫৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, মার্চ ১৫, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad