ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ লাখ মে. টন উৎপাদনক্ষম ইউরিয়া সার কারখানা হচ্ছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
১০ লাখ মে. টন উৎপাদনক্ষম ইউরিয়া সার কারখানা হচ্ছে

ব্রাহ্মণবাড়িয়া: শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, বছরে ১০ লাখ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে নরসিংদীর পলাশে নতুন একটি কারখানা তৈরি করা হচ্ছে। যার কারণে নতুন আর কোনো সার কারখানা করার পরিকল্পনা এ মুহূর্তে সরকারের নেই। 

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা পরিদর্শনে এসে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।  

এসময় মন্ত্রী আরো বলেন, বর্তমানে আশুগঞ্জ সার কারখানাটির যে নাজুক অবস্থা রয়েছে তা থেকে উত্তরণের জন্য কারখানাটির নষ্ট ও পুরনো যন্ত্রপাতি পুন:স্থাপন করা হবে।

তারপরেও যদি কোনো পরিবর্তন না হয় সেই ক্ষেত্রে নতুন সার কারখানা স্থাপনের বিষয়টি বিবেচনা করা হবে।  

পাশাপাশি বিদেশ থেকে যাতে করে আমাদের কোনো ধরনের সার আমদানি করতে না হয় সেজন্য সবার দেশীয় সার উৎপাদন বাড়ানোর জন্য তাগিদ দেন প্রতিমন্ত্রী।

কর্মকর্তা ও কর্মচারীদের হুঁশিয়ার করে দিয়ে মন্ত্রী বলেন, সার নিয়ে যাতে পত্রিকায় লেখালেখি না হয় সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে। কৃষক যাতে সার পায় সেজন্য সবাইকে সময়মত কাজে আসতে হবে এবং আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

এসময় মন্ত্রীর সঙ্গে ছিলেন বিসিআইসির চেয়ারম্যান হাইয়ুল কাইয়ুম, আশুগঞ্জ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, প্রতিমন্ত্রীর একান্ত সচিব শাহ মুমিন, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিমুল হায়দার, আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকিসহ আরো অনেকেই।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।