ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
পুঁজিবাজারে সূচক কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচক কমেছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পিতবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ৬ কমে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৯ ও ১৫৯২ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৭ কোটি টাকা।

এদিকে ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৪৩টির, এবং ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- গ্রামীণফোন, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জহোলসিম, বিবিএস ক্যাবল, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, ওয়েস্টার্ন মেরিন, ডরিন পাওয়ার, গোল্ডেন হারভেস্ট ও সায়হাম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৪ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।  

আর  সিএসইতে ২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসএমএকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।