ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১৪ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট বেড়েছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫২৮ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ০.২৬ কমে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৫ ও ১৫৪৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৪ কোটি টাকার।

ডিএসইতে রোববার ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৫৮টির এবং ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এসএস স্টিল, এডিএন টেলিকম, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, ন্যাশনাল টিউবস, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও ন্যাশনাল পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৮২ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।  

এদিন সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭৯ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।